বাংলাদেশ

বাংলাদেশে আসছেন কাতারের আমির

  প্রতিনিধি ১৪ জুন ২০২৩ , ৫:২৫:২৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বাংলাদেশ সফরে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এই সফরের সম্ভাব্য তারিখ নিয়ে কাতারের পররাষ্ট্র সচিব ড. আহমাদ হাসান আল হাম্মাদির সঙ্গে বৈঠক করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকালে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকে কাতারের আমিরের বাংলাদেশ সফরের সম্ভাব্য তারিখ নিয়ে আলোচনা ছাড়াও দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও কথা বলেন তারা।  

বৈঠকে রাষ্ট্রদূত বলেন, কাতারের আমিরের আসন্ন সফরের বিষয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছে বাংলাদেশ। সফরটিকে তাৎপর্যপূর্ণ ও মহিমান্বিত করার লক্ষ্যে কাতারের আমিরের বাংলাদেশে একটি পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় সফরের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।

কাতারের পররাষ্ট্র সচিব জানান, আমিরি দেওয়ানের (রাষ্ট্রপ্রধানের কার্যালয়) সঙ্গে সমন্বয় করে আমিরের সফরের সম্ভাব্য তারিখ দ্রুত জানানো হবে। এ ছাড়া আমিরের বাংলাদেশ সফরের সময় দুই দেশের মধ্যে প্রক্রিয়াধীন সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়েছে।

দ্রুত সময়ে সাক্ষাতের আয়োজন এবং চলতি বছর প্রধানমন্ত্রীর কাতারে দুটি সফর আয়োজনে দূতাবাসকে সহযোগিতার জন্য পররাষ্ট্র সচিবকে আন্তরিক ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার একই বছর কাতারে পর পর দুটি সফরের বিষয়ে আশা জানিয়ে সন্তোষ প্রকাশ করেন কাতারের পররাষ্ট্র সচিব। এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে।

কাতারে প্রবাসী বাংলাদেশিদের বিষয়ে আলোচনাকালে রাষ্ট্রদূত ভবিষ্যতে বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ ও আধা-দক্ষ জনবল নিয়োগে গুরুত্ব আরোপ করেন। তিনি সম্প্রতি কাতারের শ্রমমন্ত্রীর সঙ্গে তার ফলপ্রসূ আলোচনার বিষয়টি উল্লেখ করেন। প‌রে তিনি বাংলাদেশ থেকে কাতারে আরও বেশি দক্ষ ও আধা-দক্ষ জনবল নিয়োগের বিষয়ে কাতারের পররাষ্ট্র সচিবের সহযোগিতা কামনা করেন।

কাতারের পররাষ্ট্র সচিব কাতারের আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের অবদানের বিষয়টি উল্লেখ করে বলেন, কাতার বাংলাদেশ হতে আরও বেশি দক্ষ ও আধা দক্ষ জনবল নিয়োগের বিষয়টি বিবেচনা করবে। পররাষ্ট্র সচিব অদূর ভবিষ্যতে বাংলাদেশে তার সফরের বিষয়ে রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করেন।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক বিভাগের পরিচালক অ্যাম্বাসেডর ইউসুফ বিন সুলতান ইউসুফ লারাম ও দূতাবাসের উপ-প্রধান মো. ওয়ালিউর রহমান বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by