বাংলাদেশ

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় আয়ারল্যান্ড : সালমান এফ রহমান

  প্রতিনিধি ১৮ মার্চ ২০২৪ , ৫:৩৪:০৭ প্রিন্ট সংস্করণ

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় আয়ারল্যান্ড : সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আয়ারল্যান্ড রোহিঙ্গাদের জন্য অনুদান দিয়ে আসছে। ভবিষ্যতে তারা এটা আরও বাড়াবে বলেছে। আমরা চাই রোহিঙ্গারা সম্মানের সঙ্গে তাদের দেশে ফেরত যাক। বাংলাদেশের ওপর এ চাপটা বেশি হয়ে যাচ্ছে বলে জানান তিনি।

সোমবার (১৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের বিডা ভবনে আয়ারল্যান্ডের উদ্যোগ, ব্যবসা ও কর্মসংস্থান বিষয়কমন্ত্রী সিমন কোভিনি টি.ডির সঙ্গে আলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, আয়ারল্যান্ড বাংলাদেশে অনেক বিনিয়োগ করতে চায়। বাংলাদেশে তারা কোথায় কোথায় বিনিয়োগ করতে পারে, সেটা বুঝতে চায়। তারা দেখতে চায়। আমরা তাদের বলেছি, তোমাদের আমরা বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেব। আয়ারল্যান্ডের বড় কোম্পানিগুলো এখানে বিনিয়োগ করতে পারবে।

তারা জানিয়েছে, এটা খুবই ভালো উদ্যোগ। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী একটি এমওইউ স্বাক্ষর করবে। খুব শিগগিরই সেটা করবে। তারপর দেশের ব্যবসায়ী, মন্ত্রীদের নিয়ে একটা ডেলিগেশন আয়ারল্যান্ডে যাবে। ভবিষ্যতে আয়ারল্যান্ডের সঙ্গে বাণিজ্য বাড়বে, এটার অনেক সুযোগ আছে।

তিনি বলেন, আজ প্রথম আমাদের দেখা হলো। তাদের মূল মেসেজ হলো আমাদের সঙ্গে একটা সম্পর্ক করা। তারা আমাদের সঙ্গে কাজ করতে আগ্রহী। কাতার, জেদ্দা, দুবাই বিমানবন্দরে আইরিশ কোম্পানি হ্যান্ডেলিং করে। তারা বাংলাদেশের পর্যটনে আগ্রহী। তারা বলছে, তোমরা কক্সবাজার, কুয়াকাটার উন্নয়ন করছো, থার্ড টার্মিনাল করছো, পর্যটনে দুই দেশের কোম্পানি বিনিয়োগ করতে পারবে। বেজা তিনটা ট্যুরিজম জোন সম্পর্কে তাদের অবহিত করেছে।

গত ১৫ বছরে বাংলাদেশের মতো আয়ারল্যান্ডে অভূতপূর্ব উন্নতি হয়েছে জানিয়ে সালমান এফ রহমান বলেন, গত ১৫ বছরে যেমন আমাদের উন্নতি হয়েছে, আয়ারল্যান্ডেরও উন্নতি হয়েছে। তারা ইউরোপের সবচেয়ে গরিব দেশ ছিল, এখন তারা সবচেয়ে ধনী দেশ। এই ১৫ বছরে তাদেরও পরিবর্তন হয়েছে। তারা কীভাবে এটা করল জানতে চাইলে আমাকে জানাল, আমাদের যেমন বেজা ও বিডা আছে তাদেরও এন্টারপ্রাইজ আয়ারল্যান্ড ও আইডিয়া আয়ারল্যান্ড অথরিটি আছে। এই দুটির মাধ্যমে বিশ্বের মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোকে নিয়ে আসতে পেরেছে। তারা কীভাবে এত বিনিয়োগ আকৃষ্ট করল সেটা আমাদের জানাতে চায়। এই লার্নিং এক্সপেরিয়েন্স অর্জন করতে আমরা বিডা-বেজা থেকে আয়ারল্যান্ডে টিম পাঠাতে পারি।

আয়ারল্যান্ডের ৮০ শতাংশ কর মাল্টিন্যাশনাল কোম্পানি থেকে আসে জানিয়ে এই উপদেষ্টা বলেন, ওরা পারলে আমরা কেন পারব না। ব্যবসার অনুকূল পরিবেশ তৈরি করতে হবে। আমাদের এনবিআর, কাস্টমস সম্পর্কে অনেক সমস্যার কথা বলেন ব্যবসায়ীরা। সমস্যা থাকবে, সেটা সমাধান করতে হবে। তারা কীভাবে পেরেছে, এটা শিখতে পারলে আমরাও পারব।

আয়ারল্যান্ডের মন্ত্রী সিমন কোভিনি বলেন, ব্যবসা, সহযোগিতার অনেক সুযোগ আছে এখানে। এখানে আমরা কাউন্সিল অফিস খুলেছি। প্রযুক্তি, এভিয়েশন, এআই– এসব খাতে পরস্পরের যোগাযোগের সুযোগ রয়েছে। বাংলাদেশে আয়ারল্যান্ডের অনেক কোম্পানি রয়েছে। আমরা একসঙ্গে কাজ করতে চাই।

আরও খবর

Sponsered content

Powered by