চট্টগ্রাম

হাটহাজারীতে মাধ্যমিক বিদ্যালয়ে ১৭৯ পদে শিক্ষক নেই

  প্রতিনিধি ১৯ মার্চ ২০২৪ , ৪:৪৯:৫৪ প্রিন্ট সংস্করণ

হাটহাজারীতে মাধ্যমিক বিদ্যালয়ে ১৭৯ পদে শিক্ষক নেই

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৪৮টি এমপিও ভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ে ১৭৯ পদে শিক্ষক নেই। প্রায় প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠান কমপক্ষে ২/১ জন করে শিক্ষকের শূন্য পদ রয়েছে। জানা গেছে ২ জন প্রধান শিক্ষক ,৬ জন সহকারী প্রধান শিক্ষক এবং ১৭১ জন সহকারী শিক্ষকের পদ খালি রয়েছে।

ম্যানেজিং কমিটির হাতে আছে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেওয়ার ক্ষমতা আর সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হয় এনটিআরসিএ থেকে। এনটিআরসিএ কে সব সময়ই সজাগ থাকতে হয় কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক শূন্যতা দেখা দিচ্ছে কিনা এবং প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে সেসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেয়া ।

সবার জানার কথা কিছুক্ষণের জন্য কোনো ক্লাসে কোনো শিক্ষকের প্রবেশ করতে দেরি হলে কতই না হৈচৈ শুরু হয় ! আর সেক্ষেত্রে দীর্ঘদিন শিক্ষক না থাকলে কি হতে পারে। এসব শিক্ষকরে নামে রুটিনে ক্লাসও বরাদ্দ থাকে। অথচ শিক্ষক নেই সে পদে। সে ক্লাসগুলো অন্যান্য শিক্ষকরে মধ্যে ভাগ করে নিতে হয় প্রতিদিন । তাছাড়া প্রতিদিন ছুটিতে থাকা শিক্ষকের সংখ্যা কম থাকে না। এসব কারণে বিদ্যালয়ের দৈনন্দিন পাঠদান কার্যক্রম ব্যাহত হয় বলে মন্তব্য করেন নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষক ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মাইনুদ্দিন মজুমদার বলেন, এনটিআরসিএ থেকে শূন্য পদের তালিকা চেয়েছে সে মতে আমিও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পরে তালিকা চেয়ে এইটুকু সংগ্রহ করেছি তা হলো প্রধান শিক্ষক ২ জন, সহকারী প্রধান শিক্ষক ৬ জন এবং সহকারী শিক্ষক ১৭১ জন মোট ১৭৯ টি শূন্য পদ আজ পর্যন্ত শূন্য আছে ।

আরও খবর

Sponsered content

Powered by