রাজশাহী

বেড়ায় ইরি-বোরোর ভালো ফলনের সম্ভাবনা

  প্রতিনিধি ১২ এপ্রিল ২০২১ , ৫:৩৩:৪৬ প্রিন্ট সংস্করণ

বসন্ত দাস, বেড়া (পাবনা) :

বেড়া উপজেলার চারদিকের বিস্তীর্ণ মাঠে বাতাসে সোনালী ধানের শিষ দুলছে। কৃষকরা এ মৌসুমে নানা প্রতিকূলতার মধ্যে বোরো পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছে। কৃষকদের কঠোর পরিশ্রমের মাধ্যমে জমির ধান নিবির পরিচর্যা করে পূর্ণাঙ্গ বড় হওয়ার পর ধানের বাইল খুব ভালোই হয়েছে। তবে কিছু ক্ষেতে পামড়ি, মাজরা, শিষকাটা, সাদাপোকা ও কালোপোকায় বোরো ধানের কিছুটা ক্ষতি হচ্ছে।

এ ব্যাপারে কৃষকদের সঙ্গে কথা হলে তারা জানান, যে সকল ক্ষেতে পোকার আক্রমণ হয়েছে সে সকল ক্ষেতে কীটনাশক প্রয়োগে পোকা দমন করা যাচ্ছে। এ ছাড়া এ পর্যন্ত কোন প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়নি। তাই চলতি মৌসুমে ভালো ফলনের আশা করছে কৃষকরা। ক্ষেতজুড়ে উঁকি দিচ্ছে সোনালী ধানের শীষ। বিস্তীর্ণ মাঠজুড়ে এখন সোনালী ধানের শীষ বের হয়ে আসছে। ফসল ঘরে তোলার আসায় কৃষক পরিবারের চোখে মুখে লেগে আছে সোনালী স্বপ্ন পূরণের ছাপ।

বেড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মসকর আলী জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ইরি বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫ হাজার ২শ’ হেক্টর জমিতে। কিন্তু আবাদ হয়েছে ৪ হাজার ৯শ’ হেক্টর জমিতে। সরেজমিনে উপজেলার বিভিন্নাঞ্চল ঘুরে দেখা গেছে, প্রত্যন্ত গাঁও-গ্রামের কৃষকরা তাদের ক্ষেতের ধান কাটাই ও মাড়াইয়ের জন্য অপেক্ষায় রয়েছে। বাতাসে দুলছে সোনালী ধানের শীষ। ক্ষেতের মধ্যে পোতা বাঁশের কঞ্চি ও গাছের ডালের ওপর ফিঙ্গে, শালিক দোয়েলসহ বিভিন্ন প্রজাতির পাখির আনা গোনা। এসব পাখিরা সুযোগ বুঝে ধানক্ষেতের ক্ষতিকারক পোকা খেয়ে ফেলছে।

এ ব্যাপারে উপজেলার চাকলা ইউনিয়নের খাকছাড়া গ্রামের কৃষক আ. রহমান জানান, তিনি নিজেদের তৈরি ধানের বীজে ৫ বিঘা জমিতে ইরি ধানের আবাদ করেছেন এবং ধানও মোটামুটি ভালো হয়েছে। তবে উপজেলা কৃষি অফিস থেকে কৃষকের জন্য সরকারি বরাদ্দকৃত সার, বীজ অধিকাংশ কৃষক পায় নাই।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. মসকর আলী জানান, যে অভিযোগ করা হয়েছে এটা সত্য নয়। বরাদ্দকৃত সার বীজ সুষ্ঠভাবে বিতরণ করা হয়েছে। তিনি আরও জানান, কৃষকরা আমন ধানের ভালো দাম পেয়ে চলতি মৌসুমে ব্যাপকভাবে ইরি বোরো চাষ করেছে। এজন্য কৃষি অফিসের মাঠকর্মীরা কৃষকের পাশে থেকে যথাসম্ভব পরামর্শ দিয়ে যাচ্ছে। আশা করা হচ্ছে এ উপজেলায় এ বছর ইরি-বোরর বাম্পার ফলন হবে।

আরও খবর

Sponsered content

Powered by