বাংলাদেশ

ভারতীয় ফ্যাক্ট চেকার জুবায়েরের মুক্তি দাবি ঢাকার একদল সাংবাদিকের

  প্রতিনিধি ২ জুলাই ২০২২ , ৭:৩৬:৪২ প্রিন্ট সংস্করণ

ফেসবুক থেকে সংগৃহিত

ভোরের দর্পণ ডেস্ক: ভারতীয় ফ্যক্ট চেকার সাংবাদিক মোহাম্মদ জুবায়ের এর মুক্তি দাবি করেছে বাংলাদেশের ফ্যাক্ট চেকার সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা। শনিবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে সার্ক ফোয়ারার সামনে এক মানববন্ধন থেকে এ দাবি তোলা হয়।

এ সময় ব্যানারে “বাংলাদেশ থেকে বন্ধুরা” শিরোনামে সাংবাদিক আরিফুজ্জামান তুহিন, মো. মুক্তাদির রশিদ আহমেদ ফয়েজ, মানবাধিকার কর্মী নুর খান লিটন প্রমুখ বক্তব্য রাখেন।

আরিফুজ্জামান তুহিন বলেন, যুবায়েরের একমাত্র অপরাধ ছিল তিনি বিজেপি এবং আরএসএস এর প্রপাগাণ্ডা নস্যাৎ করেছিলেন। এ জন্য তার কন্ঠ রোধ করতেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। বাংলাদেশেও এমন অনেক ঘটনা ঘটছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের হিন্দুদের ওপর নির্যাতন হলে ভারতে মুসলমানেরা এবং ভারতে মুসলমানদের ওপর নির্যাতন হলে বাংলাদেশে হিন্দুরা আতংকিত থাকেন।

মানবাধিকার কর্মী নুর খান লিটন বলেন, সারা পৃথিবীতেই গুজব রয়েছে। গুজবের বিরুদ্ধে সোচ্চার হয়ে ফ্যাক্ট চেকাররা অনেক সহিংসতা রোধ করেছেন। তাই ভারতে যুবায়ের গ্রেপ্তার হওয়া সারা পৃথিবীতে ফ্যাক্ট চেকার সাংবাদিকদের আহত করেছে। এ সময় বাংলাদেশেও ডিজিটাল সিকিউরিটি এক্টে সাংবাদিকেরা হেনস্তার স্বীকার হচ্ছেন উল্লেখ করে তিনি এ আইন বাতিলের দাবি জানান।

গত ২৭ জুন ধর্মীয় অনুভূতিতে আঘাত ও বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ভারতের অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ জুবায়েরকে গ্রেপ্তার করেছে নয়াদিল্লি পুলিশ।

আরও খবর

Sponsered content

Powered by