আন্তর্জাতিক

ভারতের ওয়েবসাইট হ্যাক করে বাংলাদেশের পতাকা পোস্ট

  প্রতিনিধি ১২ আগস্ট ২০২৩ , ৫:১৮:৪৩ প্রিন্ট সংস্করণ

ভারতের ওয়েবসাইট হ্যাক করে বাংলাদেশের পতাকা পোস্ট

আগামী ১৫ আগস্টে বাংলাদেশের সাইবার জগতের ওপর হামলার হুমকি দিয়েছিল হ্যাকারদের একটি দল। হুমকিতে ওই দলটি নিজেদের ভারতীয় বলে দাবি করে। হ্যাকারদের এমন হুমকির মধ্যেই উল্টো ভারতের উত্তর প্রদেশের একটি স্কুলের ওয়েবসাইট হ্যাক করার অভিযোগ উঠেছে বাংলাদেশি হ্যাকারদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার গভীর রাতে ওয়েবসাইট হ্যাক করার বিষয়টি প্রথম স্কুল কর্তৃপক্ষের নজরে আসে। হ্যাক করার পরই স্কুলের ওয়েবসাইটের হোমপেজে বাংলাদেশের লাল-সবুজ পতাকা লাগানো একটি বার্তা ভেসে ওঠে। সেখানে লেখা ছিল- ‘আমরা বাংলাদেশি মুসলিম হ্যাকাররা কখনই আমাদের সাইবার স্পেসকে নোংরা করার চেষ্টা করি না। আমরা যেখানে থাকি, সেখানে নিপীড়নের বিরোধিতা করি। আমরা স্বাধীনতার প্রতিনিধিত্ব করি। যখন স্বাধীনতা ঝুঁকির মধ্যে থাকে, তখন আমরা প্রযুক্তিগত ব্যবস্থার সাধারণ বিবর্তন ঘটাই। আমাদের স্মরণ করুন।’

বার্তার শেষে একাধিক কোড নাম দিয়ে সাইন অব মেসেজ করা হয়। যেখানে লেখা ছিল ‘জয় বাংলা’ ও ‘বাংলাদেশ’।

এ বিষয়ে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে এখনও পর্যন্ত তারা এই বিষয়ে কোনো লিখিত অভিযোগ পায়নি।

সম্প্রতি একটি সাইবার সিকিউরিটি ফার্মের গবেষকরা একটি হ্যাকটিভিস্ট গ্রুপের কার্যকলাপের বিবরণ দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রায় শতাধিক ওয়েবসাইটে হানা দিয়েছে বাংলাদেশের হ্যাকটিভিস্ট গ্রুপ ‘মিস্ট্রিয়াস টিম বাংলাদেশ’। এই হ্যাকার গ্রুপটি ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস (ডিডিওএস) ব্যবহার করে ২০২২ সালের মার্চ মাস থেকে বিভিন্ন ডোমেইনে হানা দিচ্ছে। গোয়েন্দাদের (আইবি) ধারণা, এই হ্যাকটিভিস্ট গ্রুপটি প্রাথমিকভাবে ধর্মীয় এবং রাজনৈতিক কারণ দ্বারা অনুপ্রাণিত এবং ভারতের মধ্যে বিভিন্ন সেক্টরকে তারা লক্ষ্যবস্তু করেছে। ওই ঘটনার পরেই স্কুলের ওয়েবসাইটে সাইবার হামলার শিকার হলো।

আরও খবর

Sponsered content

Powered by