আন্তর্জাতিক

ভারতে কৃষক আন্দোলন দমাতে টুইটারের দ্বারস্থ বিজেপি সরকার

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২১ , ৭:০৬:০৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:
ভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে চলমান কৃষক আন্দোলন নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে প্রায় ১শ’টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। ভারত সরকারের অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন পদক্ষেপ নেয়া হয় বলে জানায় টুইটার। তবে সমালোচকরা বলছেন, এর মাধ্যমে মানুষের মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে বিজেপি সরকার।

ভারতের বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে প্রায় তিন মাস ধরে আন্দোলন করে আসছেন দেশটির কৃষকরা। দাবি আদায়ে দীর্ঘদিন ধরে দিল্লি সীমান্তে সড়ক অবরোধ করে রেখেছেন আন্দোলনকারীরা।

আন্দোলনের শুরু থেকে এর জন্য বিরোধী দলকে দায়ী করে আসছে বিজেপি সরকার। তাদের অভিযোগ, কৃষক আন্দোলন উসকে দিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে স্বার্থান্বেষী মহল। এবার বিজেপি সরকারের অভিযোগে সাড়া দিল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। কৃষক আন্দোলনে মদদ দেয়া ও গুজব ছড়ানোর অভিযোগে প্রায় একশ’ টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এরমধ্যে কৃষক নেতা, এক্টিভিস্ট এবং নিউজ ম্যাগাজিনের অ্যাকাউন্ট রয়েছে।

এর আগে, ভুয়া খবর ও উস্কানি ছড়ানোর অভিযোগে ২৫০ টি অ্যাকাউন্টের বিরুদ্ধে টুইটারের কাছে অভিযোগ দেয় ভারত সরকার। সাধারণ মানুষের পাশাপাশি অভিনেতা, আইনজীবী ছাড়াও নানা শ্রেণিপেশার মানুষ যারা কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছেন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে কথা বলেছেন, তাদের অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়।

সমালোচকরা বলছেন, কৃষক আন্দোলন দমাতেই এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। বিজেপির সরকারের এমন কর্মকাণ্ড বাকস্বাধীনতার ওপর হস্তক্ষেপ বলেও মনে করেন তারা।

এর আগে, গেল ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে এক আন্দোলনকারীর মৃত্যু নিয়ে কয়েকজন সাংবাদিক টুইট করায় তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা দায়ের করে পুলিশ। এ নিয়ে ভারতজুড়ে শুরু হয় তীব্র সমালোচনা।

আরও খবর

Sponsered content

Powered by