আন্তর্জাতিক

ভিডিও গেমে সময়-অর্থের অপচয় বন্ধে নতুন আইন আনছে চীন

  প্রতিনিধি ২৩ ডিসেম্বর ২০২৩ , ৩:১১:১৩ প্রিন্ট সংস্করণ

ভিডিও গেমে সময়-অর্থের অপচয় বন্ধে নতুন আইন আনছে চীন

বিশ্বের প্রথম দেশ হিসেবে ভিডিও গেমে জনগণের সময় ও অর্থ অপচয় রোধে নতুন আইন আনছে চীন। দেশটির আইনসভায় ইতোমধ্যে এ বিষয়ক একটি বিল প্রস্তুত করা হয়েছে। এমপিদের ভোটের পর তা চুড়ান্ত আইনে পরিণত হবে।

চীনের ভিডিও গেম, সংবাদ ও প্রকাশনা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ন্যাশানাল প্রেস অ্যান্ড পাবলিকেশন্স অথরিটির (এনপিপিএ) বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নতুন এই আইনের লক্ষ্য ভিডিও গেমের কেনাবেচা, বিশেষ করে লোকজনকে আসক্ত করে ফেলে— এমন সব গেমের ক্রয়-বিক্রয় এবং জাতির নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে— এমন গেম কন্টেন্টগুলো নিয়ন্ত্রণ করা।

বিলটি প্রস্তুতের ক্ষেত্রে বেইজিংকে সহায়তাও করেছে এনপিপিএ।

প্রসঙ্গত, ভিডিও গেমের বিভিন্ন বৈশ্বিক বাজারের মধ্যে চীনের বাজার বৃহত্তম। চীনা ভিডিও গেম প্রস্তুতকারী কোম্পানিগুলো দেশের অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি এশিয়ার গেমের বাজারও নিয়ন্ত্রণ করে। চীনা কোম্পানি টেনসেন্ট বর্তমানে ভিডিও গেমের বৈশ্বিক বাজারের অন্যতম শীর্ষ নেতা। পৃথিবীর বহু দেশে নিজেদের পণ্য রপ্তানি করে টেনসেন্ট।

তবে পার্লামেন্টে আইন প্রণয়নের সংবাদ প্রচারিত হওয়ার পর চীনের শেয়ারবাজারে ট্যানসেন্টের শেয়ারের দাম পড়ে গেছে ১২ শতাংশ। টেনসেন্ট কোম্পানির ভাইস প্রেসিডেন্ট ভিগো ঝ্যাং অবশ্য জানিয়েছেন, সরকার কোনো নতুন আইন বা নিয়ম প্রণয়ন করলে তা বিনা আপত্তিতে বাস্তবায়ন করবে তাদের কোম্পানি।

এনপিপিএর এক কর্মকর্তা বিবিসিকে বলেন, ‘আপাতত কেবল ভিডিও গেমের দিকে মনোযোগ দেওয়া হচ্ছে, তবে অনলাইন গেমগুলোও আমাদের নজরদারির আওতায় রয়েছে। আমাদের মূল কথা হলো— ভিডিওগেম বা অনলাইন গেম মূলত অবসর কাটানোর জন্য; কিন্তু বর্তমানে গেমগুলো এমনভাবে প্রস্তুত করা হচ্ছে, যে যারা গেম খেলছেন তারা অল্প সময়ের মধ্যেই আসক্ত হয়ে যাচ্ছেন।’

‘ভিডিওগেমে আসক্তি যে কেবল সময় ও অর্থের অপচয়ই ঘটাচ্ছে না, উপরন্তু যারা ভিডিওগেম খেলেন— তাদের ব্যক্তিগত ও সামাজিক আচার-আচরণেও ক্ষতিকর প্রভাব ফেলছে। এসব ব্যাপার বিবেচনায় নিয়েই বিলটি প্রস্তুত করা হয়েছে।’

ভিডিওগেমের বাজারে নিয়ন্ত্রণ আরোপের প্রথম পদক্ষেপ বেইজিং নিয়েছিল ২০২১ সালে। ওই বছর পার্লামেন্টে পাস করা একটি আইনে বলা হয়েছিল, যাদের বয়স ১৮ বছরের কম কেবল তারাই ভিডিওগেম খেলতে পারবে এবং শুক্রবার, রোববার এবং ছুটির দিনগুলোতে ভিডিও গেম খেলা যাবে। পাশপাশি আরও বলা হয়েছিল, দিনে কোনোভাবেই এক ঘণ্টার বেশি গেম খেলা যাবে না।

নতুন আইনটিও ২০২১ সালের আইনের ধারবাহিকতাতে এসেছে বলে জানিয়েছে এনপিপিএ।

আরও খবর

Sponsered content

Powered by