আন্তর্জাতিক

মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র করা সেই কার্টুনিস্টের মৃত্যু

  প্রতিনিধি ১৯ জুলাই ২০২১ , ৪:৫৩:৪৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র অঙ্কন করা ডেনিশ কার্টুনিস্ট কুর্ট ওয়েস্টারগার্ড মারা গেছেন। গত ১৪ জুলাই কোপেনহেগেনে তার মৃত্যু হয়। গতকাল রোববার আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এমন তথ্য প্রকাশ করে।

তার পরিবার জানিয়েছে, দীর্ঘ দিন ধরে অসুস্থ থাকা ওয়েস্টারগার্ড গত ১৪ জুলাই কোপেনহেগেনে মৃত্যুবরণ করেন। ৮৬ বছর বয়সী ডেনমার্কের এ কার্টুনিস্ট রক্ষণশীল জাইল্যান্ডস-পোস্টেন পত্রিকায় ১৯৮০ সালের আগে থেকে কাজ করতেন।

২০০৫ সালে মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র করে সমালোচিত হন এই কার্টুনিস্ট। তীব্র নিন্দা ও ক্ষোভে ফেটে পড়েন সারাবিশ্বের মুসলমানরা। ২০০৬ সালের ফেব্রুয়ারিতে মুসলিম বিশ্বে উত্তেজনা ব্যাপক আকার ধারণ করেছিল। বিভিন্ন দেশে ডেনমার্কের দূতাবাসে হামলা হয়, মারা যায় ডজন খানেক লোকও। মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের পরে ওয়েস্টারগার্ড অনেকবার হত্যার হুমকি পেয়েছিলেন। অনেকবার হামলার শিকারও হয়েছিলেন তিনি।

২০১০ সালে মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র অঙ্কন করা ডেনিশ কার্টুনিস্টের বাড়িতে হামলার অভিযোগে সোমালি এক যুবককে আটক করা হয়। পরে ওই যুবকের সঙ্গে আল কায়দার সংযোগ খুঁজে পাওয়া গেছে বলে ডেনিশ পুলিশ জানায়।

আরও খবর

Sponsered content

Powered by