আন্তর্জাতিক

মানবতার ‘লেকচার’ দিতে আসবেন না: ফরাসি প্রেসিডেন্টকে এরদোগান

  প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০২০ , ১:২১:২৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ অনলাইন:

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন তুরস্ককে লেকচার দেয়ার মতো অবস্থায় নেই ।

এ সময় আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধ ও রুয়ান্ডা গণহত্যায় ফ্রান্সের ভূমিকার কথা তিনি স্মরণ করিয়ে দেন । তুরস্কভিত্তিক ডেইলি সাবাহের খবরে এমন তথ্য পাওয়া গেছে। ইস্তানবুলের কাছে মর্মর সাগরে গণতন্ত্র ও স্বাধীন দ্বীপে একটি অনুষ্ঠানে তিনি আরও বলেন, আপনার(ম্যাক্রন) কোনো ইতিহাসের জ্ঞান নেই। এমনকি আপনি ফ্রান্সের ইতিহাসও ভালোভাবে জানেন না। তুরস্কের সঙ্গে ঝামেলা করতে আসবেন না ।

১৯৮০ সালের ১২ সেপ্টেম্বরের সামরিক অভ্যুত্থানের চল্লিশতম বার্ষিকীতে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। ম্যাক্রনকে উদ্দেশ্য করে এরদোগান বলেন, আমাদের মানবতার লেকচার দিতে আসবেন না । এর আগে বৃহস্পতিবার তুরস্কের আচরণ অগ্রহণযোগ্য দাবি করে দেশটির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে ইউরোপকে আহ্বান জানিয়েছেন ম্যাক্রন ।

কোরসিকায় ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলোর একটি সম্মেলনের আয়োজনের প্রস্তুতি নিয়েছেন তিনি । এতে আঙ্কারার সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে ।

সাংবাদিকদের ম্যাক্রন বলেন, প্রেসিডেন্ট এরদোগানের সরকারের ব্যাপারে আমাদের ইউরোপীয়দের আরও কঠোর ও পরিষ্কার হওয়া দরকার । তাদের আচরণ খুবই অগ্রহণযোগ্য ।

ম্যাক্রনের আহ্বান যতটা না তুরস্কের বিরুদ্ধে, তার চেয়েও বেশি এরদোগানের বিরুদ্ধে । বিষয়টি পরিষ্কার করে দিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আপনার সাথে আমার ঝামেলা অব্যাহত থাকবে ।

আরও খবর

Sponsered content

Powered by