আন্তর্জাতিক

যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ, মোসাদের দলকে চলে আসার নির্দেশ ইসরায়েলের

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২৩ , ৭:৪১:২৭ প্রিন্ট সংস্করণ

যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ, মোসাদের দলকে চলে আসার নির্দেশ ইসরায়েলের

যুদ্ধবিরতির আলোচনা করতে কাতারের রাজধানী দোহায় যাওয়া গোয়েন্দা সংস্থা মোসাদের দলকে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইসরায়েল। দখলদার ইসরায়েল বলেছে, আলোচনায় ‘অচলাবস্থা’ সৃষ্টি হওয়ায় এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর শনিবার (২ ডিসেম্বর) এক বিবৃতিতে বলেছে, ‘আলোচনায় অচলাবস্থা সৃষ্টি হওয়ায় এবং প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্দেশনায়, মোসাদ প্রধান ডেভিড বার্নেয়া, দোহায় অবস্থানরত তার দলকে ফিরে আসার নির্দেশ দিয়েছেন।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, হামাস যুদ্ধবিরতির চুক্তি সম্পন্ন করেনি। ওই চুক্তির মধ্যে ছিল তারা সকল নারী ও শিশু জিম্মিদের ছেড়ে দেবে। এ সংক্রান্ত একটি তালিকা হামাসের কাছে দেওয়া হয়েছিল এবং এটি অনুমোদনও তারা দিয়েছিল।

নেতানিয়াহুর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘মোসাদ প্রধান সিআইএ প্রধান, মিসরের গোয়েন্দা মন্ত্রী এবং কাতারের প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জানিয়েছেন। যাদের অসাধারণ প্রচেষ্টায় গাজা উপত্যকা থেকে ৮৪ ইসরায়েলি নারী ও শিশু এবং ২৪ জন বিদেশি নাগরিক মুক্তি পেয়েছেন।’

এর আগে শনিবারই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, হামাস ও ইসরায়েলের মধ্যে নতুন যুদ্ধবিরতির আলোচনা করতে কাতারে যাচ্ছে মোসাদের একটি দল। কিন্তু এর কয়েক ঘণ্টার মধ্যেই মোসাদের সদস্যদের ফিরে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

এরমাধ্যমে মূলত হামাস ও ইসরায়েলের মধ্যে আপাতত— নতুন করে যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ হয়ে গেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে, যুদ্ধের শুরুর দিকের মতো গাজায় আবারও নির্বিচারে বিমান হামলা চালাবে দখলদার ইসরায়েলি সেনারা।

সূত্র: আলজাজিরা

আরও খবর

Sponsered content

Powered by