চট্টগ্রাম

রংগিয়াঘোনা মনছুরিয়া ফাজিল মাদরাসার বার্ষিক সভা আগামীকাল শুরু

  প্রতিনিধি ৭ মার্চ ২০২৪ , ৪:২০:৪২ প্রিন্ট সংস্করণ

রংগিয়াঘোনা মনছুরিয়া ফাজিল মাদরাসার বার্ষিক সভা আগামীকাল শুরু

দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী পৌরসভার অন্তর্গত ঐতিহ্যবাহী রংগিয়াঘোনা মনছুরিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসার দু’দিনব্যাপী বার্ষিক ইছালে সাওয়াব মাহফিল ও শতবার্ষিকী উপলক্ষ্যে প্রাক্তন ছাত্র সম্মেলন শুক্রবার (৮ মার্চ) থেকে শুরু।

সম্মেলনের বিভিন্ন অধিবেশনে প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, পীর-বুজুর্গ ও উলামা-মাশায়েখগণ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন। শনিবার (৯ মার্চ) বাদ এশা বিশেষ দোয়ার মাধ্যমে দু’দিনব্যাপী সম্মেলন শেষ হবে।শতবর্ষ পূর্তি সম্মেলনে প্রাক্তন সেরা শিক্ষার্থী পদক ২০টি ও গুণিজন সংবর্ধনায় ৩০টিসহ মোট ৫০টি পদক প্রদান করা হবে।

ইতোমধ্যে সম্মেলনকে সফল করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। দেশের বিখ্যাত ইসলামিক স্কলার ও একঝাঁক গুণিজ অনুষ্ঠানে আসার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। মাওলানা আবদুল হক (রহ:) এর হাতেগড়া প্রতিষ্ঠানটি শতবর্ষ পূর্তি সম্মেলনকে ঘিরে এলাকায় ব্যাপক সাড়া জেগেছে। সম্মেলনের প্যান্ডেল ও মঞ্চ তৈরির কাজ শেষের পথে।

চলছে শেষ মুহূর্তের মাইকিং, পোস্টারিং ও লিফলেট বিতরণের কাজ। মাদ্রাসা সংলগ্ন মাঠে প্রায় কয়েক হাজার মুসল্লিদের ধারণক্ষমতাসম্পন্ন প্যান্ডেল তৈরির কাজ শেষ পর্যায়ে। আয়োজকদের প্রত্যাশা, সম্মেলনে প্রাক্তনদের বিশাল সমাগম ঘটবে। মনোমুগ্ধকর পরিবেশে সুন্দর একটি মিলনমেলায় পরিণত হবে শতবর্ষপূর্তি সম্মেলন।

সম্মেলন সফল করার লক্ষ্যে মাদরাসার প্রাক্তন ছাত্রদের সংগঠন ‘রংগিয়াঘোনা মনছুরিয়া ফাজিল মাদ্রাসা প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদ’-এর সিনিয়র সহ-সভাপতি মো. রিয়াদুল ইসলাম ও সেক্রেটারি হোসাইন আল-মাদানী দায়িত্ব পালন করছেন। সম্মেলনের সার্বিক পরিচালনার দায়িত্বে আছেন মাদরাসার প্রধান পৃষ্টপোষক, গভর্ণির বডির সভাপতি অধ্যক্ষ মাওলানা মীম সিদ্দিক ফারুকী ও মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ ইছমাইল।

সম্মেলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক শাহাদাত হোসাইন ও সদস্য সচিব মাও আতাউর রহমান, সম্মেলনের সার্বিক তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্বে আছেন গভর্নর বডির সহ-সভাপতি আছেফুর রহমান ফারুকী। এছাড়া উপ-কমিটিও গঠন করা হয়েছে। কমিটির দায়িত্বপ্রাপ্তরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। সম্মেলন উপলক্ষ্যে ৯২পৃষ্ঠার একটি সমৃদ্ধ স্মারক ‘আল-মনছুর’ প্রকাশ করা হয়েছে।

স্মারক গ্রন্থের সম্পাদক মাদরাসার উপাধ্যক্ষ মুহাম্মদ এশফাকুর রহমান শওক্বী ও মাদরাসার সিনিয়র শিক্ষক এমরান বাচ্চুর সহ-সম্পাদনায় এক হাজার কপির ‘আল-মনছুর’ ম্যাগাজিন প্রকাশিত হয়েছে।বিংশ শতাব্দীর সূচনা লগ্নে আধ্যাত্মিক জ্ঞানের সাধক ওলিকুল শিরোমণি মাওলানা আবদুল হক (রহ:) এর পিতা মরহুম মাওলানা মনছুর আলী (রহ.)-এর নামে “মনছুরিয়া” নামকরণে ১৯২৫ খ্রি: এ মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

মাদরাসার নামকরণ হয় ‘রংগিয়াঘোনা মনছুরিয়া মাদ্রাসা’। ১৯৬৬ সাল থেকে ১৯৭৩ সাল পর্যন্ত মাদরাসার মুহতামিম ছিলেন মাওলানা মুহাম্মদ শফি (রহ:)। পরবর্তী মাদরাসাটি সরকারি স্বীকৃতি পূর্ব (১৯৭৩খ্রি.) মুহতামিম ও পরবর্তীতে প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ শফি (রহ:) নিরলস প্রচেষ্ঠায় ও সাবেক জেলা শিক্ষা অফিসার আবুল হোসেন এর প্রশাসনিক সহযোগিতায় দাখিল থেকে একাধারে ফাজিল পর্যন্ত স্বীকৃতি লাভ করে।

১৯২৫-২০২৪খ্রি. পর্যন্ত শত বছর পেরিয়ে গেল।তৎকালীন সময়ে স্থানীয় হাজী বদিউর রহমান (রহ.) এলাকার ধনাঢ্য ও জমিদার ছিলেন। তিনি উপমহাদেশের শ্রেষ্ঠ সাধক ওলীয়ে কামেল হযরত মাওলানা আশরাফ আলী থানবী (রহ.) এর দীক্ষা লাভ করেন। তিনি মাওলানা আব্দুল হক (রহ.) এর অন্যতম সহযোগী হয়ে এই মাদরাসাকে বাস্তবে প্রাতিষ্ঠানিক রূপ দেন এবং শিক্ষার প্রচার প্রসারসহ ব্যাপক উন্নতি সাধনে ব্রত হন। সর্বশেষ প্রতিষ্ঠানটি আজকের অবস্থানে এসেছে।

আরও খবর

Sponsered content

Powered by