আন্তর্জাতিক

রমজানে আল-আকসায় নামাজ পড়তে দিতে ইসরায়েলকে আহ্বান যুক্তরাষ্ট্রের

  প্রতিনিধি ২৯ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:১৪:৫১ প্রিন্ট সংস্করণ

রমজানে আল-আকসায় নামাজ পড়তে দিতে ইসরায়েলকে আহ্বান যুক্তরাষ্ট্রের

আসন্ন পবিত্র রমজান মাসে মুসলমানদের আল-আকসা মসজিদে নামাজ পড়তে দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। অধিকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত এই মসজিদটি মুসলিমদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে ইসরায়েলের এক মন্ত্রী এই মসজিদে ফিলিস্তিনিদের নামাজ পড়তে বাধা দেওয়ার প্রস্তাব করেছিলেন। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসে জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে মুসলমানদের নামাজ পড়তে দেওয়ার অনুমতি দেওয়ার জন্য বুধবার ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের এক ডানপন্থি মন্ত্রী অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের এই মসজিদে নামাজ পড়তে বাধা দেওয়ার প্রস্তাব করার পর যুক্তরাষ্ট্র এই আহ্বান জানাল।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, ‘যেহেতু এটি আল-আকসার সাথে সম্পর্কিত, আমরা অতীতের মতো এবারও রমজান মাসে মুসল্লিদের আল-আকসা প্রাঙ্গণে প্রবেশের সুযোগ দিতে ইসরায়েলকে অনুরোধ করছি।’

তিনি আরও বলেন, ‘এটি শুধুমাত্র লোকেদের ধর্মীয় স্বাধীনতা দেওয়ার বিষয় নয় বা নিজেদের প্রাপ্য অধিকার দেওয়ার বিষয়ও নয়, এটি এমন একটি বিষয় যা সরাসরি ইসরায়েলের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। পশ্চিম তীর বা বৃহত্তর অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করা ইসরায়েলের নিরাপত্তার স্বার্থে ভালো নয়।’

চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী ১০ বা ১১ মার্চ পবিত্র রমজান মাস শুরু হবে। এসময় আল-আকসা মসজিদে প্রার্থনার কাজ কিভাবে  পরিচলনা করা হবে বর্তমানে তা মূল্যায়ন করছে ইসরায়েল।

মূলত চলতি বছরের এই রমজান মাস এমন এক সময়ে শুরু হতে চলেছে যখন গত প্রায় পাঁচ মাস ধরে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে নিরলস হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। বর্বর ইসরায়েলি এই হামলায় এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে রমজান মাস শুরু উপলক্ষ্যে আল-আকসা নিয়ে ব্যাপক আন্দোলনের ডাক দিয়েছে হামাস। ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই সশস্ত্র গোষ্ঠীর প্রধান ইসমাইল হানিয়াহ রমজানের প্রথম দিনে আল-আকসা মসজিদে মিছিল নিয়ে যাওয়ার জন্য ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মূলত মুসলিমদের পবিত্র এই স্থানে ফিলিস্তিনিদের প্রবেশের ওপর ইসরায়েলের অব্যাহত নিষেধাজ্ঞার প্রতিবাদে তিনি এই আহ্বান জানান।

বুধবার এক টেলিভিশন বিবৃতিতে হানিয়াহ বলেন, ‘আমরা জেরুজালেম, পশ্চিম তীর এবং অধিকৃত অভ্যন্তরীণ জায়গা (ইসরায়েল) থেকে আমাদের জনগণকে রমজান মাসের প্রথম দিন থেকে আল-আকসা মসজিদে যাওয়ার আহ্বান জানাচ্ছি। দলে দলে হোক বা একা; যেভাবেই হোক অবরোধ ভাঙার জন্য সেখানে সবার নামাজ পড়ার আহ্বান জানাই আমরা।’

Powered by