দেশজুড়ে

রাবিতে প্রেম বঞ্চিত সংঘের বিক্ষোভ

  প্রতিনিধি ১৪ ফেব্রুয়ারি ২০২২ , ৮:১২:০০ প্রিন্ট সংস্করণ

রাজশাহী ব্যুরো : ‘কেউ পাবে কেউ পাবে না, তা হবে না তা হবে না,’ ‘প্রেমের নামে ভন্ডামি, চলবে না চলবে না’। ‘তুমি কে আমি কে, বঞ্চিত বঞ্চিত’, ‘নষ্ট প্রেমের খ্যাতাতে, আগুন জ্বালো একসাথে’, ‘দেহ দিয়ে প্রেম নয়, মন দিয়ে প্রেম হয়’, ‘প্রেমের নামে প্রহসন, চলবে না চলবে না’।

এমন সব অদ্ভুত স্লোগান দিয়ে প্রেমের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিক্ষোভ করেছে ‘প্রেমবঞ্চিত সংঘ’। গতকাল সোমবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহণ মার্কেট থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়। অনুষ্ঠিত সমাবেশে ক্ষোভ প্রকাশ করে প্রেম বঞ্চিত সংঘের নতুন কমিটির সভাপতি কাজী মোহাম্মদ নোমান বলেন, আমরা প্রেমের সুষম বণ্টন চাই। কেউ একাধিক নিয়ে থাকবে, কেউ একটাও পাবে না, তা হবে না।

তিনি বলেন, ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ক্যাম্পাসের দুস্থ-অসহায় নানী ও শিশুদের একবেলার খাবারসহ আমরা বৃক্ষরোপণ করেছি। এ কর্মসূচি থেকে আমরা এটা প্রচার করতে চাই যে ভালোবাসা দিবসে শুধু প্রেমিক-প্রেমিকা আড্ডা নয়। এদিনে সকলের দুঃখকষ্ট অনুভব করে ভালোবাসা ছড়িয়ে দেয়াও সম্ভব বলে জানান তিনি। সাধারণ সম্পাদক ইহতাসানুল হক ইবনুর বলেন, আমরা প্রেমের বিরোধী নই, আমরা প্রেমের সুষম বণ্টন চাই। প্রেমের নামে যারা ভন্ডামি করে, একসঙ্গে একাধিক প্রেম করে, আমরা এর বিরোধী। আমরা মনে করি, প্রতিটি মানুষের জীবনে প্রেম-ভালোবাসা দরকার। প্রেম ভালোবাসা না থাকায় অনেকেই হতাশায় ভুগছে। এই হতাশার কারণে অনেকেই আবার আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। আমরা এসব বিষয়ের প্রতিকার চাই।

এর আগে ‘কেউ পাবে কেউ পাবে না, তা হবে না তা হবে না’, ‘তুমি কে আমি কে, বঞ্চিত বঞ্চিত’, ‘নষ্ট প্রেমের খ্যাতাতে, আগুন জ্বালো একসাথে’, ‘দেহ দিয়ে প্রেম নয়, মন দিয়ে প্রেম হয়’, ‘প্রেমের নামে প্রহসন, চলবে না চলবে না’- নেতাকর্মীদের এমন স্লোগান উত্তপ্ত হয়ে উঠে ক্যাম্পাস।

এদিকে চারুকলা অনুষদের শিক্ষার্থী মায়িশা ফারজানা বলেন, রাবি প্রেম বঞ্চিত সংঘকে বরাবরই কোনো কার্যক্রমে সক্রিয় থাকতে দেখিনা। তবে আজ বিশ্ব ভালোবাসা দিবস এবং ফাল্গুনের প্রথম দিন উপলক্ষ্যে ক্যাম্পাসে তাদের কার্যক্রম চোখে পড়ার মত। কিন্তু তারা এই একটি দিনকে ঘিরেই নতুন কমিটি দেয়, বিক্ষোভ মিছিল করে। সক্রিয় থাকলে বছরজুড়ে থাকা উচিত অন্যথা শুধুমাত্র একটি দিবসকে কেন্দ্র করে এমন কার্যক্রম এবং সক্রিয়তা হাস্যকর।

 

কর্মসূচিকে কেন্দ্র করে ক্যাম্পাসের সাধারণ শিক্ষার্থী রাফি বলেন, প্রেম বঞ্চিত সংঘের কার্যক্রম তো সেশনারী। ভালোবাসা দিবসের ঠিক কয়েকদিন আগে ক্যাম্পাসে তাদের উদয় ঘটে। ভালোবাসা দিবসে বিক্ষোভসহ সমাবেশ করতে দেখা যায়।

প্রসঙ্গত, বিক্ষোভ মিছিল শুরুর আগে বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে দুটি বৃক্ষরোপণ করেন সংগঠনের নেতাকর্মীরা। এছাড়া, সম্প্রতি ক্যাম্পাসে ট্রাকচকপায় নিহত রাবি শিক্ষার্থী হিমেলের স্বরণে রক্তদান ক্যাম্পেইন ও ক্যাম্পাসের দুস্থ নানি-শিশুদের হাতে একবেলার খাবার তুলে দেন।

আরও খবর

Sponsered content

Powered by