বাংলাদেশ

রাষ্ট্রপতির বক্তব্য শেষে প্রথম দিনের অধিবেশন মুলতবি

  প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২৪ , ৭:২৩:৪৩ প্রিন্ট সংস্করণ

রাষ্ট্রপতির বক্তব্য শেষে প্রথম দিনের অধিবেশন মুলতবি

দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের বক্তব্য শেষে প্রথম দিনের অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে বসে দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকালে সংসদ শুরু হয়। পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পিকার হিসেবে শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করেন। চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী প্রস্তাবকে সমর্থন দেন। পরে কণ্ঠভোটে বিষয়টি সংসদে পাস হয়। 

এরপরেই সংসদে বিরতি ঘোষণা করা হয়। সংসদ ভবন সূত্র জানায়, বিরতির সময় রাষ্ট্রপতির কাছে স্পিকার হিসেবে শপথ নেন শিরীন শরামিন চৌধুরী। পরে ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকে নির্বাচন করেন সংসদ সদস্যরা।

এরপর নতুন এমপিদের উদ্দেশে প্রথমবারের মতো ভাষণ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে তার ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন এমপিরা।

প্রথম অধিবেশনে স্পিকার বলেন, জানুয়ারি শান্তিপূর্ণ এবং অংশগ্রহণমূলক নির্বাচনে জয় লাভ করে আপনারা সংসদে এসেছেন। বাংলাদেশের গণতন্ত্রের যাত্রায় দ্বাদশ সংসদ যুক্ত করেছে এক নতুন অধ্যায়। এ সময় সম্পূর্ণ নিরপেক্ষভাবে সংসদ পরিচালনার জন্য স্পিকারের প্রতি আহ্বান জানান বিরোধী দলীয় নেতা জিএম কাদের। প্রথম অধিবেশনে ১২ ব্যক্তি ও বিভিন্ন দুর্ঘটনার জন্য শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by