চট্টগ্রাম

রোহিঙ্গা ক্যাম্পে ২৪ দেশের সামরিক কর্মকর্তা

  প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০২২ , ৬:১৮:০৯ প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখলেন ২৪ দেশের সামরিক কর্মকর্তা। ছবি: সংগৃহীত

ভোরের দর্পণ ডেস্কঃ কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেছেন ২৪টি দেশের সামরিক কর্মকর্তারা। আজ মঙ্গলবার বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের যৌথ আয়োজনে কক্সবাজারে এক সেমিনার শেষে সামরিক কর্মকর্তারা ক্যাম্প পরিদর্শন করেন।

জানা যায়, কক্সবাজারে ‘ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা বাড়াতে সামরিক কূটনীতি’ শিরোনামে ২৪ দেশের উচ্চপদস্থ সেনাকর্মকর্তাদের নিয়ে সেমিনারের আয়োজন করা হয়। এটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথভাবে আয়োজিত ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিজ ম্যানেজমেন্ট সেমিনার। সম্মেলনে সেনা কর্মকর্তারা শান্তিরক্ষা মিশন ও করণীয় শীর্ষক ব্রেক আউট সেশন এবং পেশাদারিত্বের ওপর পৃথক আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান জেনারেল চার্লস এ ফ্লিন উপস্থিত ছিলেন।

সেমিনার শেষে বিভিন্ন দেশের সামরিক কর্মকর্তারা উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় রোহিঙ্গা নেতারা নিজেদের বিভিন্ন দাবির কথা তুলে ধরেন এবং নিজ দেশে ফেরত যেতে চান। এছাড়া সেনা কর্মকর্তাদের ক্যাম্পে কর্মরত জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ব্রিফিং করেন।

উল্লেখ্য, ইন্দো প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট এমন একটা ফোরাম, যার মাধ্যমে ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক স্থল বাহিনীর সিনিয়র সামরিক কর্মকর্তারা শান্তি-স্থিতিশীলতার বিষয়ে মতামত ও ধারণা বিনিময় করেন। বাংলাদেশ তৃতীয়বারের মতো এই সেমিনারের সহ-আয়োজক হিসেবে কাজ করছে।

আরও খবর

Sponsered content

Powered by