দেশজুড়ে

শরণখোলায় শিশুকল্যাণে ২ দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত

  প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২৪ , ৪:০৫:১৩ প্রিন্ট সংস্করণ

শরণখোলায় শিশুকল্যাণে ২ দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত

শরণখোলায় শিশুকল্যাণ বিষয়ক দুইদিনব্যাপী জনগণের সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। রবি ও সোমবার (২৮-২৯) জানুয়ারি স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে স্থানীয় সরকার প্রতিনিধি, সরকারি-বেসরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিশু-যুব, বিভিন্ন পেশাজীবী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন। সম্মেলনের প্রধান অতিথি শরণখোলা উপজেলা চেয়ারম্যান রায়হান উদ্দিন আকন শান্ত বলেন, উপকূলীয় এই জনপদের মানুষকে সাইক্লোনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সাথে সংগ্রাম করে বেঁচে থাকতে হয়। চৈত্র-বৈশাখ মাসে এ অঞ্চলে পানির তীব্র সংকট দেখা দেয়।

এছাড়া শিক্ষার মান উন্নয়ন না ঘটায় বাল্য বিবাহের হার অনেক বেশী। তাই সকলের সম্মেলিত প্রচেষ্টায় এই সমস্যার উত্তরণ ঘটাতে হবে।শিশু কল্যাণ ও এলাকার সার্বিক উন্নয়নের লক্ষ্যে অনুষ্ঠিত জনগণের সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, রায়েন্দা ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজমল হোসেন মুক্তা, খোন্তাকাটা ইউপি চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন, সাউথখালী ইউপি চেয়ারম্যান ইমরান হোসেন রাজিব, ওয়ার্ল্ড ভিশনের ডেপুটি ডাইরেক্টর রাজু উলিয়াম রোজারিও প্রমুখ।সম্মেলনে উপস্থিত বিভিন্ন স্তরের জনগণকে সম্পৃক্ত করে এলাকার শিশু কল্যাণে বিভিন্ন সমস্যা চিহ্নিত করা হয়।

সমস্যাগুলোর মধ্যে রয়েছে, বাল্যবিবাহ, শিশুশ্রম, মাদকাসক্তি, শিশু নির্যাতন, শিশু পাচার, ইভটিজিং, নিরাপত্তাহীনতা, অসৎসঙ্গ, পানি ও পয়ঃনিষ্কাশন, গুণগত শিক্ষার ঘাটতি, বিকল্প আয়ের উৎসের স্বল্পতা, প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন, পুষ্টিহীনতা এবং প্রতিবন্ধী বান্ধব শিক্ষা-সুযোগের অভাব।

সম্মেলনে চিহ্নিত এসব সমস্যাগুলো সমাধানের লক্ষ্যে উন্নয়ন পরিকল্পনা তৈরি করে জনগণের সম্পৃক্তকরণের মাধ্যমে ওয়ার্ল্ড ভিশন আগামী পাঁচ বছর কাজ করবে বলে ওয়ার্ল্ড ভিশনের ডেপুটি ডাইরেক্টর রাজু উলিয়াম রোজারিও জানান।

আরও খবর

Sponsered content

Powered by