আন্তর্জাতিক

শহরে শহরে যেভাবে আতঙ্ক সৃষ্টি করছে মিয়ানমারের সেনারা

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২১ , ৯:৩৭:৪০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ক্ষমতা দখলের দ্বিতীয় দিন মঙ্গলবার আরও বেপরোয়া হয়ে উঠেছে মিয়ানমারের জান্তাবাহিনী। রাজধানীসহ দেশটির প্রতিটি শহরের অলিতে-গলিতে কিছুক্ষন পরপরই টহল দিচ্ছে সেনাবাহিনীর বিশালবহর।

হেলিকপ্টারে নজরদারি চালাচ্ছে পুরো রাজধানীতে। একই চিত্র রাজধানীর বাইরেও। বাড়িবাড়ি ঢুকে ধরপাকড় শুরু করেছে। চলচ্চিত্র নির্মাতা মিন এইসটিন কো কো গি’কে আটক করা হয়েছে।

এ ছাড়া অন্তত ১৬ জন সমাজকর্মী ও ৪২ জন সরকারি কর্মকর্তাকে আটক করা হয়েছে। আটককৃতদের পরিচয় শনাক্ত করার চেষ্টা করছে বন্দিদের অধিকার নিয়ে কাজ করা একটি সংস্থা।

সু চির ডাকে সাধারন মানুষ রাস্তায় নেমে না আসে , সেজন্যই এমন ভয়ংকর পরিবেশ সৃষ্টি করছে জান্তারা। ভয়ে-আতঙ্কে জনগন আগের মতোই সামরিক শাসনকে মেনে নেয়-সেই কৌশল বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছে সেনাবাহিনী।

দেশটির সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ শহর ইয়াঙ্গন থেকে বিবিসির সংবাদদাতারা জানান, বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে এবং শহরটির আশেপাশের এলাকাগুলোর সাথে সড়ক যোগাযোগও বন্ধ রয়েছে।

শুধুমাত্র সেনাবাহিনীর মালিকানাধীন মায়াবতী টিভি চালু আছে। আর সব টেলিভিশন চ্যানেল বন্ধ রয়েছে।

সংসদের প্রথম অধিবেশন বসার আগে সোমবার সামরিক অভ্যুত্থান ঘটিয়ে গ্রেফতার করা মন্ত্রী-এমপিদের মঙ্গলবারে অনেকটা উন্মুক্ত একটি কারাগারে রেখেছে সামরিক জান্তা।

প্রশাসনিক রাজধানী নেপিদোর একটি পার্লামেন্ট ভবনের একটি আবাসিক কমপ্লেক্সে তাদের গৃহবন্দি করে রাখা হয়েছে।

একজন আইনপ্রণেতা বিবিসিকে জানিয়েছেন, তিনিসহ ৪০০ পার্লামেন্ট সদস্য পরস্পরের সঙ্গে কথা বলেছেন। অভ্যুত্থানের পর সামরিক বাহিনী আটক ও ধরপাকড় অব্যাহত রেখেছে।

আরও খবর

Sponsered content

হাতে কোরআন শরীফ লিখলেন জারিন

সিংড়ায় নৌকা বিরোধীকে মনোনয়ন না দেয়ার দাবিতে মানববন্ধন

দুপচাঁচিয়ায় বিজয়া পুনর্মিলনী দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : দুপচাঁচিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে শারদীয় বিজয়া পুনর্মিলনী অনুষ্ঠান নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শনিবার দুপুরে মহাশ্মশান কালীবাড়ি (উপজেলা কেন্দ্রীয় মন্দির) প্রাঙ্গণে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুমার দাসের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাসের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি আহম্মেদুর রহমান বিপ্লব। উদ্বোধকের বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ কুমার দেব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুপচাঁচিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সনাতন চন্দ্র সরকার, জেলা পূজা উদযাপন পরিষদের সহসভাপতি অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা স্বপন কুমার চক্রবর্তী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আবু আব্দুল্লাহ প্রিন্স, এপিপি এ্যাড. উৎপল কুমার বাগচী, উপজেলা কেন্দ্রীয় মন্দির কমিটির সভাপতি দ্বিজেন্দ্রনাথ বসাক মন্টু।

৩৫ প্রতিষ্ঠান নিতে চাচ্ছে দুদকের সেই শরীফকে

ট্রাকচাপায় শিক্ষার্থী নিহত, উত্তাল রাবি

গরুর ঘাস খাওয়াকে কেন্দ্র করে কৃষককে পিটিয়ে হত্যা

গরুর ঘাস খাওয়াকে কেন্দ্র করে কৃষককে পিটিয়ে হত্যা

Powered by