আন্তর্জাতিক

বিশ্ব মানবপাচার প্রতিরোধ দিবস আজ

  প্রতিনিধি ৩০ জুলাই ২০২২ , ৩:৩৪:৫১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

বিশ্ব মানবপাচার প্রতিরোধ দিবস আজ শনিবার (৩০ জুলাই)। ২০১৩ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ এক প্রস্তাবের মাধ্যমে প্রতি বছর এই দিনটিকে বিশ্ব মানবপাচার প্রতিরোধ দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

জাতিসংঘের প্রস্তাবে বলা হয় যে, মানবপাচারের শিকার ব্যক্তিদের অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের অধিকারগুলোর প্রচার ও সুরক্ষার লক্ষ্যে এমন একটি দিবসের প্রয়োজন ছিল। এছাড়াও বাংলাদেশ সরকার সম্প্রতি প্রকাশিত ‘মানবপাচার প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৫-২০১৭’তে দিবসটি উদযাপন করার ওপর গুরুত্ব আরোপ করেছে।

বিশ্বের অন্যান্য স্থানের মত বাংলাদেশেও এবার দ্বিতীয়বারের মত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। ইউএসএইড বাংলাদেশ, উইনরক্ ইন্টারন্যাশনাল, জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দফতর (ইউএনওডিসি), জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশসহ আরো কয়েকটি সংগঠন যৌথভাবে আজ সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

এছাড়াও মানবপাচার বন্ধ করার আহ্বান জানিয়ে গনস্বাক্ষর সংগ্রহ এবং মানবপাচার প্রতিরোধ, ভিকটিমের সুরক্ষা ও অপরাধের বিচারব্যাবস্থা সম্বলিত তথ্য প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by