রাজশাহী

সান্তাহারের পুকুরে বিলীন হচ্ছে বসত ভিটা ও কবরস্থান

  প্রতিনিধি ১ জুন ২০২১ , ৬:২৮:১৬ প্রিন্ট সংস্করণ

আদমদীঘি (বগুড়া) :

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌর শহরের ১নং ওয়ার্ডে বশিপুর সরদার পাড়ার অবস্থিত সরদার পুকুর নামে পরিচিত এই পুকুরটি যেন প্রমত্তা পদ্মারই প্রতিচ্ছবি। পরিকল্পিত উপায়ে জলাবদ্ধতা সৃষ্টি করে পৌরসভার সমস্ত নিয়ম অগ্রাহ্য করে মাছ চাষ করে পুকুরটির পাড়ের বসত ভিটা, কবরস্থান আজ পুকুরটির গর্ভে বিলীন হওয়ার পথে। পৌরবিধি অনুযায়ী প্রতি তিন বছর পরপর পাড় নির্মাণসহ সমস্ত সুযোগ সুবিধা তৈরি করে পুকুরে মাছ চাষের নিয়ম। অথচ আবাসিক এলাকায় পুকুরটির অবস্থান হওয়া সত্তে¡ও বছরের পর বছর পাড় নির্মাণ না করে, পরিকল্পিত উপায়ে অতিরিক্ত পানি নিষ্কাশনের ব্যবস্থা না করে মাছ চাষ করছে কিছু মানুষ।

সরেজমিনে দেখা গেছে, পুকুরটির পশ্চিম পাড়ে অবস্থিত জিল্লুর রহমানের বাড়ি ও তাদের পারিবারিক কবরস্থানটি আজ হুমকির সম্মুখিন। তাদের বসতভিটার প্রায় অর্ধেক অংশ জলগর্ভে বিলীন হওয়ার পথে। বশিপুর সরদার পাড়া মহল্লার বাসিন্দা মাহফুজুর রহমান লিটন বলেন, জন নিরাপত্তা বিঘিœত হওয়ায় অতিসত্ত¡র সমস্ত মাছ চাষ বন্ধপূর্বক পুকুরের পাড় নির্মাণ করতে ব্যবস্থা গ্রহন করতে পৌর মেয়রের দৃষ্টি আর্কষণ করছি।

এ ব্যাপারে জিল্লুর রহমান বলেন, আমরা বার বার পুকুরের মালিকদের বলা সত্তে¡ও তারা এ ব্যাপারে কর্নপাত করছেন না। বরং মাছ চাষের জন্য তিন বছর মেয়াদী ইজারা দিচ্ছেন। এতে আমি নিজ উদ্যোগে মাটি ভরাট করলেও তাদের পাড় না থাকার জন্য ধসে যাচ্ছে। আমি পৌর মেয়র বরাবর একটি আবেদন দিয়েছি। পৌর মেয়র তোফাজ্জল হোসেন ভুট্টু আবেদন পাওয়ার কথা নিশ্চিত করে বলেন, তড়িৎ গতিতে আবেদন আমলে নিয়ে মালিকদের বরাবর নোটিশ দিয়েছেন। আগামীকাল তাদের সবাইকে ডেকেছি। পৌরবিধি অনুযায়ী পুকুরের পাড় বেঁধে দেওয়ার বিষয়ে আলাচনা শেষে সিদ্ধান্ত গ্রহন করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by