রাজশাহী

সোনাতলায় ব্যতিক্রমী কর্মসূচিতে বিজয়ের সুবর্ণজয়ন্তী পালিত

  প্রতিনিধি ১৩ ডিসেম্বর ২০২১ , ৮:৩৪:৫৫ প্রিন্ট সংস্করণ

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : ৫০ বছরের বাংলাদেশ। ১৯৭১ সালে ৯ মাসের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বিজয় দিয়ে দেশটি সূচিত করেছিলো তার অগ্রযাত্রা। সুদীর্ঘ পথ, চড়াই-উতরাই পাড়ি দিয়ে ২০২১ সালে লাল-সবুজ পতাকার অদম্য সে দেশটি পালন করছে বিজয়ের সুবর্ণজয়ন্তী।

বাঙালি-যমুনা অববাহিকার সোনাতলা উপজেলাবাসী বিশেষত, প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো শ্রদ্ধা-ভালবাসায় বিজয়ের সুবর্ণজয়ন্তীকে বর্ণিল করে রাখতে ১৩ ডিসেম্বর সোমবার বিকেল ৩ টায় আয়োজন করে বিজয় মিছিল,জাতীয় সঙ্গীত পরিবেশনা, জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শন, দেশাত্মবোধের শপথ গ্রহণ, ৫০ জন শিশুর মাঝে পোশাক বিতরণ, আলোচনা সভা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৫০ টি চারা রোপণের মতো ব্যতিক্রমী কর্মসূচির। সোনাতলা উপজেলা পরিষদ রোডস্থ সোনালী ব্যাংকের সামনে থেকে রণাঙ্গনের বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের নেতৃত্বে লাল সবুজের পতাকা নিয়ে, বিজয়ের উচ্ছ¡াস আঁকা টি শার্ট গায়ে দিয়ে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা দৃপ্ত পায়ে হেঁটে বীরোচিত মিছিল নিয়ে পৌর সদর প্রদক্ষিণ করে সমবেত হন সোনাতলা কেন্দ্রীয় শহীদ মিনারে।

সেখানে বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের নেতৃত্বে পরিবেশিত হয় জাতীয় সঙ্গীত। তাঁরই নেতৃত্বে স্যালুট প্রদর্শন করা হয় জাতীয় পতাকাকে, নেয়া হয় দেশাত্মবোধের শপথ। এরপর ৫০ জন শিশুকে প্রদান করা হয় নতুন পোশাক। আলোর প্রদীপ চেয়ারম্যান এম এম মেহেরুলের সঞ্চালনায় আলোচনা পর্বে মহান মুক্তিযুদ্ধ, ৫০ বছরে বাংলাদেশের অর্জন ও সম্ভাবনা নিয়ে কথা বলেন বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম, উপজেলা খেলাঘরের সভাপতি মহসীন আলী তাহা, সোনাতলা থিয়েটার ও সোনাতলা প্রেস ক্লাবের সভাপতি নিপুন আনোয়ার কাজল, বাঙালি বার্তা সম্পাদক ও দুর্জয় সাহিত্য গোষ্ঠীর সভাপতি প্রভাষক ইকবাল কবির লেমন এবং যুদ্ধ দলিলের বগুড়া জেলা সমন্বয়কারী রাশেদুজ্জামান রণ।

পরে সবুজসাথী উচ্চ বিদ্যালয়ে ৫০ টি চারা রোপণের উদ্বোধনের মধ্য দিয়ে বিজয়ের সুবর্ণজয়ন্তীতে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর বর্ণিল এ কর্মসূচির সমাপ্তি হয়। বিজয়ের সুবর্ণজয়ন্তীর কর্মসূচিতে অংশগ্রহণকারী সংগঠনগুলো হলো-সোনাতলা থিয়েটার, দুর্জয় সাহিত্য গোষ্ঠী, উপজেলা খেলাঘর, ভোর হলো, আলোর প্রদীপ, পরিবেশ উন্নয়ন পরিবার, লালন সঙ্গীত একাডেমি, দড়ি হাসরাজ স্টুডেন্টস্ এ্যাসোসিয়েশন, পশ্চিম তেকানী আলোকিত তালতলা ও বন্ধু সামাজিক সংগঠন।

আরও খবর

Sponsered content

Powered by