আন্তর্জাতিক

সৌদি সফর করে স্বৈরাচার খুনী সালমানকে পুরস্কৃত করেছেন বাইডেন: বার্নি স্যান্ডার্স

  প্রতিনিধি ১৮ জুলাই ২০২২ , ৬:৩৯:১২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফর ঘিরে আলোচনা-সমালোচনা থামছেই না। এবার সৌদি সফর ইস্যুতে বাইডেনকে এক হাত নিয়েছেন মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স। বাইডেনের সৌদি সফরের সমালোচনা করে তিনি বলেছেন, এই সফরের মাধ্যমে সৌদির একনায়কতন্ত্রকে পুরস্কৃত করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল রোববার বার্নি স্যান্ডার্স প্রেসিডেন্টের সৌদি সফরের রোববার তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, বাইডেনের এই সফরের মধ্য দিয়ে সাংবাদিক জামাল খাসোগি হত্যার সঙ্গে সৌদির জড়িত থাকার বিষয়টিকে ধামাচাপা দেওয়া হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের সাংবাদিক জর্জ স্টেফানোপোলাসকে দেওয়া সাক্ষাৎকারে বার্নি স্যান্ডার্স আরও বলেছেন, ‘যেখানে আপনি জানেন যে—একটি দেশের নেতৃবৃন্দ ওয়াশিংটন পোস্টের একজন সাংবাদিক হত্যার সঙ্গে জড়িত; এ ক্ষেত্রে আমি মনে করি—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সেই দেশের সফরের মাধ্যমে পুরস্কৃত করা ঠিক হয়নি।’

মার্কিন গোয়েন্দাদের দাবি, ২০১৮ সালে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রত্যক্ষ মদদে জামাল খাসোগিকে হত্যা করা হয়। সেই সময় বাইডেন সরাসরি জামাল খাসোগির হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজের জড়িত থাকার অভিযোগ তুলেছিলেন। তবে, সৌদি সফরের সময় বাইডেন মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও কুশল বিনিময় করেন।

এদিকে, সৌদি সফরের পর বাইডেন মোহাম্মদ বিন সালমানকে খাসোগি হত্যার জন্য দায়ী করেছেন বলে শুক্রবার দাবি করেন। বৈঠকে তাঁরা খাসোগি হত্যার বিষয়টি নিয়ে আলোচন করেছেন বলেও দাবি করেন তিনি। তবে, সালমান এবং বাইডেনের মধ্যে এ বিষয়ে কোনো আলাপ হয়নি বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

আরও খবর

Sponsered content

Powered by