বরিশাল

১১ লাখ লিটার তেল নিয়ে ডুবে যাওয়া সেই জাহাজের উদ্ধার অভিযান শুরু 

  প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২২ , ৬:২৫:৩৫ প্রিন্ট সংস্করণ

নিয়াজ মাহমুদ জয়, ভোলা: 

সাড়ে ১১ লাখ লিটার তেল নিয়ে ভোলার মেঘনায় ডুবে যাওয়া কার্গো জাহাজ সাগর নন্দিনী-২ – এর উদ্ধার কাজ শুরু হয়েছে। এতে অংশ নিয়েছে উদ্ধারকারী জাহাজ জোহুর ও হুমায়ারা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে পুলিশ, কোস্টগার্ড ও বিআইডব্লিউটিএর ৫০ সদস্যের ডুবুরি ও বিশেষজ্ঞ দল এ উদ্ধার কাজে অংশ নেয়।

বিআইডব্লিউটিএ পরিচালক মো. শাজাহান এ তথ্য নিশ্চিত করে বলেন, আনুষ্ঠানিকভাবে উদ্ধারাভিযান শুরু হয়েছে।

তবে সকাল থেকে ঘন কুয়াশা ও স্রোতের কারণে উদ্ধারাভিযানে কিছুটা বিঘ্ন ঘটছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ। জাহাজটি পানির তলদেশ থেকে উদ্ধার কার্যক্রম শুরু করতে আরও সময় লাগবে।

এদিকে পরিবেশ দূষণ রক্ষায় সকাল থেকেই কোস্টগার্ড দক্ষিণ জোনের একটি দল ল্যামর মেশিন দিয়ে বিশেষ প্রযুক্তির ব্যবহার করে নদী থেকে তেল অপসারণ করছে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার লেফটেন্যান্ট কমান্ডার আকিফ খান রিদম বলেন, জাহাজের নিরাপত্তা, তেল অপসারণ ও উদ্ধার কাজে অংশ নিয়েছে কোস্টগার্ড। উদ্ধার শেষ না হওয়া পর্যন্ত তারা নিয়োজিত থাকবেন।

পরিবেশ অধিদপ্তরের উপ-সচিব আবদুল হালিম বলেন, দুর্ঘটনা কবলিত জাহাজের তেল পানিতে মিশে গেছে, আমরা পানির নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পাঠিয়েছি। রিপোর্ট আসতে আরও ৫ দিন সময় লাগবে। তখন ক্ষতির পরিমাণ বলা যাবে ।

এদিকে দ্রুত জাহাজটি উদ্ধার করা না গেলে ভয়াবহ পরিবেশ দূষণের আশঙ্কা করছেন ভোলাবাসী।

গত রোববার ভোর রাতে চট্রগ্রাম থেকে ১১ লাখ ৫০ হাজার লিটার তেল নিয়ে চাঁদপুরের উদ্দেশে যাচ্ছিল পদ্মা ওয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজ। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে থাক্কা লেগে ডুবে যায়।

আরও খবর

Sponsered content

Powered by