দেশজুড়ে

৩০পারসেন্ট সিলেবাসের দাবীতে ঢাকা-আরিচা মহাসড়কে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভ

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২১ , ৭:১১:৩৭ প্রিন্ট সংস্করণ

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) ২০২২-এর ব্যাচের ৭০ভাগ সিলেবাস কমিয়ে ৩০ভাগ করার দাবীতে ঢাকার আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এসময় ঢাকা-আরিচা মহাসড়ক বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। পরে পুলিশের আশ্বাসে প্রায় এক ঘন্টা পর তারা ঢাকা-আরিচা মহাসড়ক থেকে সড়ে গেলেও পুনরায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের সেনা অডিটোরিয়ামের সামনে মহাসড়কে বসে অবরোধ করে তারা।

বৃহস্পতিবার দুপুর একটার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাস ষ্ট্যান্ড এলাকায় এই বিক্ষোভ পালন করে তারা।

বিক্ষোভে আমিন মডেল টাউন স্কুল এন্ড কলেজ, টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ, আমিন ক্যাডেট একাডেমী, এমএ সালাম ইন্টারন্যাশনাল স্কুল এবং মাতাব্বর মুজিব স্কুলের প্রায় তিন শতাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে।

 

শিক্ষার্থীরা জানায়, মহামারি করোনা ভাইরাসের কারণে এসএসসি ২০২২ এর ব্যাচের শিক্ষার্থীরা তেমন পড়াশোনা করার সুযোগ পায়নি। ইতিমধ্যেই তাদের সিলেবাসে ৩০পারসেন্ট কমানো হয়েছে। যা অল্প সময়ে পড়াশোনা করে শেষ করা অসম্ভব। তাই সিলেবাসে ৭০পারসেন্ট কমিয়ে ৩০পারসেন্ট করার দাবীতে তারা মহাসড়ক বন্ধ করে দিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করে। এসময় তারা ‘বিচার চাই, সুবিচার চাই, ৩০পারসেন্ট সিলেবাস চাই, আমাদের দাবী একটাই, ৩০পারসেন্ট সিলেবাস চাই, আমাদের দাবী একটাই ৩ সাবজেক্টে পরীক্ষা চাই, আমরা রোবট নই, আমরাও মানুষ, পড়াশোনা চাপালেই হবে না’সহ নানান লেখা সম্বলিত প্লেকার্ড হাতে নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ-মিছিল করতে থাকে।
এসময় ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশ বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। ফলে মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

পরে থানা পুলিশ ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দেওয়া হয়। এর কিছুক্ষণ পরেই তারা একটি মিছিল নিয়ে পুনরায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের সেনা অডিটোরিয়ামের সামনের সড়কে বসে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এরপরে পুলিশ তাদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দিলে দুপুর আড়াইটার দিকে উভয় সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এবিষয়ে সাভার হাইওয়ে থানার ওসি মোঃ আতিকুর রহমান জানান, শিক্ষার্থীরা মহাসড়ক বন্ধ করে বিক্ষোভ করার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়। পরে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

আরও খবর

Sponsered content

Powered by