বাংলাদেশ

৭ অক্টোবর চালু হচ্ছে শাহজালালের তৃতীয় টার্মিনাল

  প্রতিনিধি ৮ আগস্ট ২০২৩ , ৪:৫৫:০২ প্রিন্ট সংস্করণ

আগামী ৭ অক্টোবর (শনিবার) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনালের সফট ওপেনিং হতে যাচ্ছে।

টার্মিনালটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৮ আগস্ট) দুপুরে নির্মাণাধীন তৃতীয় টার্মিনালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান

তিনি বলেন, আগামী ৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সফট ওপেনিং করবেন। এখন পর্যন্ত টার্মিনালের ৮২ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আমাদের জানানো হয়েছে ৭ অক্টোবর প্রধানমন্ত্রী সফট ওপেনিং করবেন। সফট উদ্বোধনের আগে প্রকল্পের ৯০ শতাংশ কাজ সম্পন্ন হবে বলে আশা করছি।

বেবিচক চেয়ারম্যান বলেন, নির্ধারিত সময়ে কাজ শেষ করার জন্য এবং সফট ওপেনিংকে সামনে রেখে গত সপ্তাহ থেকে প্রতিদিন ১১ থেকে ১২ হাজার শ্রমিক কাজ করে যাচ্ছেন। এখানে বিশাল কর্মযজ্ঞ চলছে এখন। নির্মাণাধীন এই টার্মিনালের ফিচারগুলো অত্যন্ত অত্যাধুনিক। টার্মিনালটি যখন যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে, এর ডিজাইন এবং সেবা দেখে তাদের মন আনন্দে ভরে উঠবে।

তিনি আরো বলেন, নতুন এই টার্মিনাল নির্মাণ হলে যাত্রী সেবা দেওয়ার ধারণক্ষমতা প্রতি বছর ১৬ মিলিয়নে পৌঁছাবে। আর আমরা যদি আগের টার্মিনালটা ধরি তাহলে ধারণক্ষমতা পৌঁছাবে ২৪ মিলিয়নে।

সফট ওপেনিং এরপর এখানে আর কী কী কাজ চলবে জানিয়ে তিনি বলেন, সফট ওপেনিংয়ের পর আমাদের কিছু বর্ধিত কাজ এখানে চলবে। তাছাড়া ব্যাগেজ হ্যান্ডলিং, লাগেজ হ্যান্ডলিং, লিফট ও এসকেলেটরসহ বিভিন্ন যন্ত্রাংশ ইনস্টল করতে হবে এবং পরীক্ষা করতে হবে। সফট ওপেনিংয়ের পর সিস্টেম ইন্টিগ্রেশনসহ নানা কার্যক্রম চলমান থাকবে।

এর আগে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানিয়েছেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল ২০২৩ সালের অক্টোবরে উদ্বোধন করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by