আন্তর্জাতিক

অরুণাচলকে যুক্ত করে চীনের নতুন মানচিত্র প্রকাশ

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২৩ , ৮:১০:১৯ প্রিন্ট সংস্করণ

নতুন মানচিত্রে ভারতের অরুণাচল প্রদেশকে নিজেদের বলে দাবি করেছে চীন। তারা এর নাম দিয়েছে দক্ষিণ তিব্বত ও আকসাই চিন। ১৯৬২ সালের যুদ্ধে তারা এই অঞ্চল দখল করেছে বলে জানানো হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার ২০২৩ সালের ‘আদর্শ মানচিত্র’ প্রকাশ করে চীন। সেখানেই অরুণাচল প্রদেশকে চীনের ভূখণ্ড হিসেবে যুক্ত করা হয়েছে। বিতর্কিত এই পদক্ষেপ নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি ভারত।

আগামী সপ্তাহে ভারতের রাজধানী নয়া দিল্লিতে বসছে জি২০ সম্মেলন। এর আগে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনের সাইডলাইন বৈঠক করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সীমান্তে উত্তেজনা নিরসনে একমত পোষণ করেন দুই নেতা।

এক সপ্তাহ পরেই যেন আমার উত্তেজনা উষ্কে দিলো বেইজিং। তাদের নতুন মানচিত্রে তাইওয়ান ও বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরের বড় অংশকে নিজেদের বলে দাবি করেছে তারা। ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনাইও এই সাগরের বড় অংশকে নিজেদের বলে দাবি করে।

একটি চীনা সংবাদমাধ্যমের বরাত দিয়ে এনডিটিভি জানায়, চীনের প্রাকৃতিক সম্পদ বিষয়ক মন্ত্রণালয় এই মানচিত্র প্রকাশ করেছে। চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস সোশ্যাল মিডিয়ায় মানচিত্রের ছবি পোস্ট করেছে। তারা জানিয়েছে, চীনা ও অন্যান্য দেশের সীমানা মেনে এই মানচিত্র আঁকা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রধান পরিকল্পনাবিদ উ ওয়েনজং বলেন, `জরিপ পরিচালনা, মানচিত্র অঙ্কন ও ভৌগলিক তথ্য সংগ্রহ একটি দেশের উন্নয়ন, জীবনের সব প্রয়োজন মেটানো, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা এবং বাস্তুতন্ত্র ও সভ্যতা নির্মাণে সহায়তা করে।

এর আগে চলতি বছর এপ্রিলে অরুণাচল প্রদেশের ১১টি অঞ্চলের নাম পরিবর্ত করে নিজেদের বলে দাবি করেছিল চীন। ভারত সরকার এই দাবি প্রত্যাখ্যান করে। ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে এই নিয়ে তৃতীয়বার অরুণাচলকে নিজেদের বলে দাবি করে চীন। তবে ভারত সরকার বলছে, উত্তরপূর্বাঞ্চলীয় এই প্রদেশটি সবসময়ই ভারতের অংশ ছিল এবং তাই থাকবে।

আরও খবর

Sponsered content

Powered by