খেলাধুলা

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে সিঙ্গাপুরের খেলোয়াড়

  প্রতিনিধি ১ সেপ্টেম্বর ২০২২ , ৭:০০:৩৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে এখনো দেড় মাস বাকি। কিন্তু তার আগেই স্কোয়াড ঘোষণা করল অস্ট্রেলিয়া। আর সেই স্কোয়াডের চমক সিঙ্গাপুরের তারকা ব্যাটার টিম ডেভিড।  দেশটির হয়ে ১২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ২৬ বছর বয়সি এ ব্যাটারের।

বাবা রড ডেভিড অস্ট্রেলিয়ান হলেও টিম ডেভিডের জন্ম সিঙ্গাপুরে। পেশাগত কাজে নব্বইয়ের দশকে সিঙ্গাপুরের বাসিন্দা হন রড ডেভিড। কাজের পাশাপাশি সিঙ্গাপুরের জাতীয় দলেও খেলেছেন রড।  ১৯৯৭ আইসিসি ট্রফিতে সিঙ্গাপুরের হয়ে খেলেন এ অস্ট্রেলীয়। মালেয়েশিয়ার বিপক্ষে ১০ ওভারে ১৯ রানে ৩ উইকেট নিয়ে দলকে জয় উপহার দেন।

পরে ছেলে ডেভিডকে নিয়ে স্বদেশে ফিরে যান রড। স্থায়ী হন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায়। বাবার ইচ্ছায় সেখানেই ক্রিকেট খেলা শেখেন ডেভিড। নিজেকে পরিণত করেন মারকুটে ব্যাটারে। আর এই বিস্ফোরক ব্যাটার এবার জায়গা পেলেন অস্ট্রেলীয় দলে। তবে ডেভিডের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়েছে সেই সিঙ্গাপুরের হয়েই।

জন্ম পরিচয়ের সূত্রে ডাক আসে সিঙ্গাপুরের হয়ে খেলার। তিনি লুফে নেন। ২০১৯ সালে কাতারের বিপক্ষে তার টি-টোয়েন্টি অভিষেক ঘটে। দেশটির হয়ে ১২টি টি-টোয়েন্টি খেলে ৪৬.৫০ গড়ে ১৫৮.৫২ স্ট্রাইক রেটে ৫৫৮ রান করেছেন ডেভিড। এদিকে ডেভিডকে জায়গা দেওয়ায় বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন লেগ স্পিনার মিচেল সোয়েপসন।

ঘরের মাঠের চেনা পিচে ঘূর্ণিজাদু দেখাতে দলে রাখা হয়েছে লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা ও বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগারকে। যে কারণে অস্ট্রেলিয়ান কন্ডিশনে তৃতীয় আর কোনো স্পিনার প্রয়োজন নেই বলেই মনে হয়েছে নির্বাচকদের। মিচেল ছাড়া গত বছর সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলটিতে আর কোনো পরিবর্তন আনা হয়নি।

প্রশ্ন উঠতে পারে— অস্ট্রেলিয়ার হয়ে একটিও আন্তর্জাতিক ম্যাচ না খেলা ডেভিডকে কেন সরাসরি বিশ্বকাপ দলে যুক্ত করেছেন অসি নির্বাচকরা? মূলত ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের দারুণ পারফরমার ডেভিড। গত আইপিএলের নিলামে তাকে ৮ কোটি ২৫ লাখ রূপির (প্রায় ১৫ লাখ অস্ট্রেলিয়ান ডলার) চোখধাঁধানো অঙ্কে দলে নেয় মুম্বাই ইন্ডিয়ানস।  এ ছাড়া পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের ফ্রাঞ্চাইজি লিগ পিসিএল ও সিপিএলে ভালো খেলেছেন ডেভিড। টি-টোয়েন্টি ব্লাস্ট ও বিগ ব্যাশেও রান পেয়েছেন। এখন খেলছেন ইংল্যান্ডের দা হান্ড্রেডে।

ক্রিকেটের খুদে সংস্করণের এমন ধারাবাহিক পারফরমারকে কে না নিতে চাইবে দলে? সব মিলিয়ে এখন পর্যন্ত ১২২ টি-টোয়েন্টি খেলেছেন টিম ডেভিড। ৩২.১৯ গড়ে রান ২ হাজার ৬৪০, স্ট্রাইক রেট ১৬৪.১৭। ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার সুঠামদেহী ব্যাটার এখন পর্যন্ত ছক্কা মেরেছেন ১৬০টি। পার্টটাইম অফ স্পিন বোলার তিনি।

Powered by