আন্তর্জাতিক

আজ খালি চোখে সৈাদিতে ঈদের চাঁদ দেখার সম্ভাবনা নেই

  প্রতিনিধি ২০ এপ্রিল ২০২৩ , ৫:২৫:৫১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) মধ্যপ্রাচ্যের দেশগুলোতে খালি চোখে শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা নেই। ওই অঞ্চলের ১৩টি আরব দেশের ২৫ জন জ্যোতির্বিদ্যা বিশেষজ্ঞ যৌথভাবে এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছেন। খবর খালিজ টাইমসের।

জ্যোতির্বিজ্ঞানীরা স্বীকার করেছেন, ২০ এপ্রিল সন্ধ্যায় ঈদুল ফিতরের চাঁদ দেখার বিষয়ে বর্তমানে বিভ্রান্তি রয়েছে। আজই এটি দৃশ্যমান হবে কি না তা নিয়ে পরস্পরবিরোধী মতামত রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি) এক বিবৃতিতে বলেছে, এটি উল্লেখ করা উচিত যে, এই বিবৃতি ঈদুল ফিতরের সঠিক তারিখ নির্ধারণের উদ্দেশ্যে নয়। কারণ এটি আইনগত ও বৈজ্ঞানিক বিবেচনাসহ বিভিন্ন কারণে দিয়ে প্রভাবিত। এ বিবৃতিটির উদ্দেশ্য হলো, চাঁদ দেখার বিষয়ে কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যা প্রদান করা।

বিবৃতিতে বলা হয়েছে, সূর্যাস্তের পর ক্ষণিকের জন্য আকাশে অর্ধচন্দ্রের উপস্থিতি এর দৃশ্যমানতার জন্য নির্ভরযোগ্য সূচক নয়। অর্থাৎ, সূর্যাস্তের পর সামান্য সময়ের জন্য আকাশে চাঁদ উঠলেও তা দেখা যাবে, এমন কোনো নিশ্চয়তা নেই।

‘অর্ধচন্দ্র আবির্ভাবের সময় এবং বয়সও সেটি দেখার ভবিষ্যদ্বাণী করার জন্য যথেষ্ট নয়। অন্যান্য কারণ, যেমন- বায়ুমণ্ডলীয় অবস্থা, কক্ষপথে চাঁদের অবস্থান এবং চাঁদ ও সূর্যের মধ্যে কৌণিক অবস্থান অর্ধচন্দ্রের দৃশ্যমানতা নির্ধারণে খুবই গুরুত্বপূর্ণ।’

আরও খবর

Sponsered content

Powered by