Uncategorized

আর্থিক বঞ্চিত হওয়ার আশঙ্কা: রূপগঞ্জে হুকুম দখলের জমির শ্রেণি পরিবর্তন করে কৃষকদের নোটিশ

  প্রতিনিধি ২১ নভেম্বর ২০২১ , ৬:২৮:১৭ প্রিন্ট সংস্করণ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:

দাবিকৃত টাকা না দেওয়ায় ভূমি হুকুম দখলের জমির শ্রেণি পরিবর্তন করে কৃষকদের নোটিশ জারি করার অিভযোগ পাওয়া গেছে। তাতে কৃষকরা তাদের জমির ন্যায্য দাম থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা করেছে ভুক্তভোগিরা।

সরেজমিনে গিয়ে জানা গেছে, ঢাকা এনভায়রনমেন্টালী সাসটেইনেবল সাপ্লাই প্রজেক্ট বাস্তবায়নের জন্য ঢাকা ওয়াসা রূপগঞ্জের তারাবো পৌরসভার গন্ধর্বপুর মৌজার ৪০ বিঘা জমি ভূমি হুকুম দখল করে। যার এল,এ কেস নং ১০/২০১৮-১৯। কৃষকদের নামে জারিকৃত ৭(১)নং উপধারায় নোটিশ যথার্থ হয়নি। একজনের নোটিশ অন্যজনকে প্রদান করাসহ নিয়োজিত কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে।

হুকুম দখলকৃত জমির দাম শ্রেণিভেদে কমবেশি করা হয়েছে। জমির সরকারি রেজিষ্ট্রি ফি এর তালিকার ৩ গুণ হিসেবে ডোবা জমির দাম ২ লক্ষ ৭৩ হাজার টাকা, কৃষি নাল জমি ৪লক্ষ ৫০ হাজার টাকা, আমন, খামা, বোরো, শাইল ৯৪ হাজার ২শত টাকা, ভিটি ১লক্ষ ৮০ হাজার টাকা, বাগান, চালা ৭৩হাজার ২শত টাকা, বাড়ি ৫লক্ষ ৭৬ হাজার টাকা, পুকুর ৬৬হাজার ৩শত টাকা, পতিত ৩০ হাজার টাকা দাম ধরা হয়েছে। সেক্ষেত্রে বেশি দামের কৃষি নাল জমিকে কম দামের ডোবা জমি দেখিয়ে কৃষকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার পায়তারা করা হচ্ছে বলে কৃষকরা অভিযোগ করে।

গন্ধর্বপুর এলাকার আবুল বাশার বাবুল, সোলায়মান মিয়া, আওলিয়া বেগম, মমিনা বেগম, শুক্কুর আলীসহ ২৭জনের মালিকানাধীন গন্ধর্বপুর মৌজার আরএস ২৫১নং খতিয়ানের আরএস ৮৭৩ ও ৮৭৪ নং দাগের ১৭ দশমিক ৫০ শতাংশ কৃষি নাল জমি হুকুম দখল করা হয়। পরে জমির মালিকদের কৃষি নাল জমির পরিবর্তে ডোবা দেখিয়ে ৭(১) উপধারায় তাদের নোটিশ প্রদান করা হয়। তাতে প্রায় অর্ধকোটি টাকা থেকে তারা বঞ্চিত হতে যাচ্ছে কৃষকরা।

গত ২ জুলাই ও ৩১ আগষ্ট কৃষকরা নারায়ণগঞ্জ ভূমি হুকুম দখল অফিসে তাদের জমির সঠিক জরিপ করার জন্য পৃথক পৃথক আবেদন করে। সেখানে দায়িত্বশীল কর্মকর্তারা কৃষকদের কাছে টাকা দাবি করে। দাবিকৃত টাকা না দেওয়ায় গত ৫ মাসেও কৃষকদের জমির সঠিক জরিপ করা হয়নি। উল্টো ওই কর্মকর্তাদের সমর্থিত সন্ত্রাসীরা কৃষকদের ভয়ভীতি, হুমিক-ধমকি দিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

গন্ধর্বপুর গ্রামের কৃষক আবুল বাশার বাবুল বলেন, আমাদের জমিগুলো সিএস, এসএ ও আরএস পর্চায় কৃষি নাল জমি। জন্মের পর থেকে দেখে আসছি ওই জমিতে ধান চাষ করা হয়। অথচ নারায়ণগঞ্জ জেলা ভূমি দখল অফিসেরে নিয়োজিত সার্ভেয়ারদের জরিপ কাজে দাবিকৃত টাকা না দেওয়ায় তারা কৃষি জমি এখন ডোবায় পরিণত করেছে।

ভূমি হুকুম দখল অফিসের জারিকৃত প্রথম নোটিশে নাল হিসেবে আক্ষায়িত করলেও দ্বিতীয় নোটিশে ৭ (১) ধারাতে ডোবা লেখা হয়েছে। তাতে কৃষকদের মধ্যে ক্ষোভ, উত্তেজনা বিরাজ করছে।
তারাবো পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর এডভোকেট জসিম উদ্দিন বলেন, ৭(১)নং উপধারায় আমার জমির শ্রেণিও পরিবর্তন করে ডোবা করেছেন।

অভিযুক্ত নারায়ণগঞ্জ জেলা ভূমি হুকুম দখল অফিসের সার্ভেয়ার ইকবাল হোসেনের মুঠোফোনে কয়েকবার ফোন করলেও তিনি রিসিভ করেন নি।

এ বিষয়ে জানতে চাইলে সার্ভেয়ার মোহসিন পাটোয়ারী বলেন, নিয়ম অনুযায়ী জমি অধিগ্রহন করা হয়েছে। জমির মালিকদের কাছে টাকা চাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

নারায়ণগঞ্জ জেলা ভূমি হুকুম দখল কর্মকর্তা শান্তা রহমান বলেন, কৃষকরা আবেদন করলে তাদের বিষয়টি আমি দেখবো।

আরও খবর

Sponsered content

Powered by