Uncategorized

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

  প্রতিনিধি ১৮ অক্টোবর ২০২৩ , ৮:৩৭:৫৪ প্রিন্ট সংস্করণ

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব-এর  ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক বিকাশ এবং দ্রুত নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ইনোভেশন এবং স্টার্ট আপ সংস্কৃতি চালুর জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। স্টার্ট আপ সংস্কৃতি প্রতিষ্ঠার এ উদ্যোগকে আরো বেগবান করার লক্ষ্যে সরকার বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীনে উদ্যোক্তা তৈরির জন্য ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় আজ বুধবার (১৮ অক্টোবর ২০২৩) সকাল সাড়ে ১১ টায় শেখ রাসেল দিবসে দেশের আরও ৯টি বিশ্ববিদ্যালয়ের সাথে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র হতে লাইভ স্ট্রিমিং -এর মাধ্যমে ইনোভেশন হাব এবং স্টার্ট আপ কার্যক্রমের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি । 

এর আগে সকাল ১০ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উদযাপন উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। পরে একই স্থান হতে ইনোভেশন হাব-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। রাজশাহীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন হাবের নামফলক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের সম্মানিত জেনারেল সেক্রেটারী একেএম কামরুজ্জামান খান। সে সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. ফয়জার রহমান,  উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, নির্বাহী পরিচালক শামীম আহসান পারভেজ, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আরিফা ফেরদৌসীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব এ কে এম কামরুজ্জামান খান বলেন,  ‘সকলকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিনের শুভেচ্ছা জানাই। বিশ্ববিদ্যালয় ইনোভেশন হাব-এর ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে আজ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে এক ঐতিহাসিক দিনের সূচনা ঘটল। এটি আমাদের জন্য বিশেষ গর্বের ও আনন্দের। এর মধ্য দিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা, যোগ্যতা ও সম্ভাবনারও প্রকাশ ঘটেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সংগঠিত মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত বাংলাদেশে মুক্তিযদ্ধের চেতনা ও আদর্শের প্রতি নিবেদিত থেকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষা ও গবেষণার মাধ্যমে স্বাধীন, আত্মনির্ভরশীল ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলনে শরিক হতে চায়।’ 

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই ইনোভেশন হাব-এর মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-গবেষকসহ সংশ্লিষ্ট সকলেই জ্ঞানচর্চা ও গবেষণার মাধ্যমে উত্তরবঙ্গসহ সারা দেশের অর্থনৈতিক বিকাশ ও কর্মসংস্থান সৃষ্টিতে সৃজনশীল ভূমিকা পালনে সমর্থ হবেন।’ 
অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. ফয়জার রহমান বলেন, ‘শেখ রাসেল বেঁচে থাকলে বঙ্গবন্ধুর মতো বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারতেন। কিন্তু ঘাতকরা ১৯৭৫ সালে তাকে নির্মমভাবে হত্যা করে। আজ ইউনিভার্সিটি ইনোভেশন হাব-এর ভিত্তিপ্রস্তর স্থাপন হলো। আমরা চাই আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থী উদ্যোক্তা হিসেবে বের হয়ে দেশের জন্য কাজ করুক। শিক্ষার্থীদের স্মার্ট, দক্ষ জনশক্তি ও উদ্যোক্তা হিসেবে গড়তে সর্বদা কাজ করে যাচ্ছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।
বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা বলেন, ‘ বঙ্গবন্ধু তাঁর প্রিয় লেখক খ্যাতিমান দার্শনিক ও নোবেল বিজয়ী ব্যক্তিত্ব বার্ট্রান্ড রাসেলের নামানুসারে পরিবারের নতুন সদস্যের নাম রাখেন ‘রাসেল’। শিশু-কিশোরদের কাছে রাসেলের জীবন সম্পর্কে তুলে ধরতে তার জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। সকলকে শেখ রাসেল দিবসের শুভেচ্ছা। এমন দিনে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জন্য আরো একটি আনন্দের বিষয় ইনোভেশন হাব-এর ভিত্তিপ্রস্তরের শুভ উদ্বোধন। 
উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করতে এবং ইউনিভার্সিটি ইনোভেশন হাব সম্পর্কে বিস্তারিত অলোচনা করেন অনুষ্ঠানের মূল বক্তা ই-পল্লির প্রতিষ্ঠাতা জনাব এসএম আব্দুস সালাম ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. খাদেমুল ইসলাম মোল্যা। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, অ্যালামনাই, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্টের সহযোগিতায় সারাদেশে ১০ টি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ইউনিভার্সিটি ইনোভেশন হাব বা ‘স্মার্ট ইউনিবেটর’। এরই অংশ হিসেবে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবনের ষষ্ঠ তলায় ইনোভেশন হাব স্থাপনের কাজ শুরু হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by