বাংলাদেশ

আসিফ নজরুলের ঘটনায় যা বললেন মির্জা ফখরুল

  প্রতিনিধি ১৯ আগস্ট ২০২১ , ৬:৩১:৩৫ প্রিন্ট সংস্করণ

একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান আসিফ নজরুলের অফিস কক্ষে তালা দিয়েছে ছাত্রলীগ। এই ঘটনায়ে ক্ষোভ ও নিন্দা জানিয়ে বৃহস্পতিবার গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির কেন্দ্রীয় দফতরের চলতি দায়িত্বে থাকা দলটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স গণমাধ্যমে বিবৃতিটি পাঠিয়েছেন।

মির্জা ফখরুল বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আসিফ নজরুল এর একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সদস্যরা তার অফিস কক্ষে তালা ঝুলিয়ে হুমকি ও মিথ্যা অপবাদ দেয়ার ন্যাক্কারজনক ঘটনার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো মুক্তবুদ্ধি চর্চার স্থানে এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড মেনে নেয়া যায় না। ড. আসিফ নজরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র একজন স্বনামধন্য শিক্ষকই নন, তিনি একজন সুপরিচিত লেখক, মানবাধিকার কর্মী, প্রতিবাদী এবং মুক্ত চিন্তার মানুষ।

আসিফ নজরুল সব সময় দুর্নীতি ও লুটপাতের বিরুদ্ধে সোচ্চার উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, তিনি সমাজ ও রাষ্ট্রের অসঙ্গতি, অনিয়ম, অন্যায়, অবিচার, গণতন্ত্র ও জনঅধিকার হরণ, দুর্নীতি ও লুটপাট ইত্যাদির বিরুদ্ধে সবসময় সোচ্চার থাকেন। তার এই সাহসী ভূমিকার কারণে এর আগেও ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের কর্মীরা তার কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছিল এবং হামলা চালিয়েছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, সরকার বা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন এসব বেআইনী কার্যকলাপের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। যার ফলে সন্ত্রাসীরা সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পৃষ্ঠপোষকতা পেয়ে আবারো একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে সাহস পেয়েছে। দেশে এখন এমন এক অসহনীয় ও অস্বাভাবিক পরিস্থিতি বিরাজমান যেখানে দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠের শিক্ষকদেরও মত প্রকাশের স্বাধীনতা খর্বিত হচ্ছে। ক্ষমতাসীন কর্তৃত্ববাদী শাসকগোষ্ঠী বিরুদ্ধ মতবাদকে কোনোভাবেই সহ্য করতে পারছে না।

রুমে তালা দেয়ার ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের আহবান জানিয়ে ফখরুল বলেন, ড. আসিফ নজরুলের অফিস কক্ষে তালা ঝোলানো এবং হুমকি ও মিথ্যা অপবাদ দেয়ার ঘটনা মত প্রকাশের স্বাধীনতার ওপর প্রচণ্ড আঘাত। আমি এই ন্যাক্কারজনক সন্ত্রাসী ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেয়ার আহবান জানাচ্ছি।

আরও খবর

Sponsered content

Powered by