আন্তর্জাতিক

ইমরান খানই আপাতত পাকিস্তানের প্রধানমন্ত্রী

  প্রতিনিধি ৪ এপ্রিল ২০২২ , ৪:৫৬:৫৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত সাংবিধানিকভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্বে বহাল থাকছেন ইমরান খান। গতকাল রবিবার (৩ এপ্রিল) মধ্যরাতের পর জারি করা বিবৃতিতে জানিয়েছে পাকিস্তানের প্রেসিডেন্ট দফতর।

এতে বলা হয়েছে, ‘ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের সংবিধানের ২২৪-এ (৪) অনুচ্ছেদের অধীনে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত ইমরান আহমেদ খান নিয়াজি প্রধানমন্ত্রী হিসেবে বহাল থাকবেন।’

সংবিধানের ২২৪ অনুচ্ছেদ অনুযায়ী, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না হওয়া পর্যন্ত ইমরান খান ১৫ দিনের জন্য প্রধানমন্ত্রী হিসাবে বহাল থাকতে পারবেন।

দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভী টুইটারে এক ঘোষণায় জানিয়েছেন, ইমরান খান আপাতত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে পার্লামেন্ট ভেঙে দেওয়ায় এখন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কীভাবে নিয়োগ দেওয়া হবে সে বিষয়ে স্পষ্ট করা হয়নি।

গতকাল ইমরানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব গতকাল দেশটির জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি নাকচ করে দেন। এরপর ইমরানের সুপারিশে গতকালই পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। এর অর্থ, আগামী ৯০ দিনের মধ্যে দেশটিতে নতুন নির্বাচন হতে হবে।

এর মধ্য দিয়ে ইমরান তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা ঠেকিয়ে দিলেন। যদিও এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইতোমধ্যে আদালতের দ্বারস্থ হয়েছে বিরোধী দলগুলো।

এদিকে আজ সোমবার (৪ এপ্রিল) পার্লামেন্ট ভেঙে দেওয়ার বিষয়ে সুপ্রিম কোর্টে শুনানি অনুষ্ঠিত হবে। প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়ালের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট যেসব পদক্ষেপ নিয়েছেন সেগুলো আদালতের আদেশের আওতায় আসবে।

আরও খবর

Sponsered content

Powered by