আন্তর্জাতিক

ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণা করবে যুক্তরাজ্য

  প্রতিনিধি ৩ জানুয়ারি ২০২৩ , ৯:০১:২৯ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক :

সম্প্রতি সরকার বিরোধী বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে সাত ব্রিটিশ নাগরিককে গ্রেপ্তারের জেরে ইরানের রেভল্যুশনারি গার্ডকে (আইআরজিসি) একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে যুক্তরাজ্য। সোমবার রাজনৈতিক ও নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদপত্র দ্য টেলিগ্রাফ। :

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের নিরাপত্তামন্ত্রী টম টুগেনধাত এবং স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান সমর্থিত এই পদক্ষেপ কয়েক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে।

টেলিগ্রাফ জানিয়েছে, যুক্তরাজ্যে অভ্যন্তরে ও বাইরে ব্রিটিশ নাগরিকদের অপহরণ বা হত্যার ১০টি প্রচেষ্টার পর গত বছর থেকে আইআরজিসি-এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার পরিকল্পনা চলছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইরানের রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে অভিহিত করার অর্থ হল এই গোষ্ঠীর অন্তর্ভুক্ত হওয়া, এর সভায় উপস্থিত হওয়া এবং জনসমক্ষে এর লোগো বহন করা একটি ফৌজদারি অপরাধ হয়ে দাঁড়াবে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রালয় টেলিগ্রাফের প্রতিবেদনে মন্তব্য করার অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি।

ইরানের রেভোলিউশনারি গার্ডস গত সপ্তাহে ব্রিটেনের সাথে সম্পর্কযুক্ত সাত জনকে গ্রেপ্তার করেছে। যাদের বিরুদ্ধে সরকার বিরোধী বিক্ষোভে জড়িত অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনি মৃত্যুর পর দেশটিতে দুই মাসেরও বেশি সময় ধরে বিক্ষো আব্যহত রয়েছে। প্রথমে বিক্ষোভ ইরানের কুর্দি অধ্যুষিত উত্তরপশ্চিমাঞ্চলে শুরু হলেও ক্রমে তা দেশটির ৮০টি শহর ও নগরে ছড়িয়ে পড়ে। যা ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর থেকে সরকারকে সবচেয়ে বড় চ্যালেঞ্জে পরিণত করেছে।

বিচার বিভাগের পরিসংখ্যান অনুসারে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইতিমধ্যেই ২ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে, তাদের প্রায় অর্ধেক রাজধানী তেহরানে। যাদের মধ্যে ৭৫০ জনকে সাম্প্রতিক দাঙ্গায় জড়িত থাকার জন্য অভিযুক্ত করা হয়েছে।

এদিকে মানবাধিকার গোষ্ঠীগুলির দাবি, আমিনির মৃত্যুর পরে অস্থিরতায় প্রায় ১৫ হাজার লোককে আটক করা হয়েছে।

সূত্র: রয়টার্স

আরও খবর

Sponsered content

Powered by