আন্তর্জাতিক

বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

  প্রতিনিধি ২৩ এপ্রিল ২০২৪ , ৭:৩৮:৪৬ প্রিন্ট সংস্করণ

বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

তীব্র গরম ও তাপপ্রদাহে প্রতিবছর বিশ্বব্যাপী প্রায় ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু হচ্ছে। এছাড়া তাপজনিত কারণে কর্মক্ষেত্রে আহত হচ্ছেন দুই কোটিরও বেশি মানুষ।

আন্তর্জাতিক শ্রম সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, অতিরিক্ত গরমের কারণে আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং ভারতে অসংখ্য মানুষ কিডনি বিকল রোগে আক্রান্ত হচ্ছেন।

গতকাল সোমবার (২২ এপ্রিল) প্রকাশিত এ প্রতিবেদনে সংস্থাটি আরও বলেছে, বিশ্বের সব দেশকে জলবায়ু পরিবর্তন বিশেষ শ্রম নিরাপত্তা ও স্বাস্থ্য বিষয়ক ব্যবস্থা তৈরি করতে হবে এবং গণস্বাস্থ্য বিষয়ক বিষয়গুলোর সঙ্গে এগুলোর সমন্বয় করতে হবে।

সংস্থাটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিবছর বিশ্বব্যাপী কীটনাশকের বিষক্রিয়ায় ৩ লাখ, কর্মক্ষেত্রের বায়ুদূষণে ৮ লাখ ৬০ হাজার, সূর্যের ক্ষতিকর রশ্মিতে ১৮ হাজার ৯৬০ জন এবং পরজীবী এবং প্রাণী থেকে মানুষের দেহে আসা রোগে আরও ১৫ হাজার ১৭০ জনের মৃত্যু হচ্ছে।

শ্রমজীবীদের ওপর তাপপ্রদাহের প্রভাব সম্পর্কে আন্তর্জাতিক শ্রম সংস্থা বলেছে, তীব্র গরমে কাজ করা শ্রমিকরা কিডনির চরম অসুখে ভুগছেন। এতে করে কৃষিখাতে কাজ করা শ্রমিকদের মধ্যে মৃত্যুর হার বেশি দেখা যাচ্ছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে শ্রমজীবীরা ক্যান্সার, কার্ডিওভাসকুলার রোগ, শ্বাসপ্রশ্বাসের সমস্যা, কিডনি বিকলসহ অন্যান্য রোগে ভুগছে।

এদিকে গত কয়েক বছর ধরে বিশ্বব্যাপী গরমের তীব্রতা বেড়েছে। যা প্রভাব ফেলেছে সাধারণ মানুষের জীবনে। বিশেষ করে খেটে খাওয়া মানুষ সবচেয়ে বেশি কষ্টে পড়েছেন। জীবনের তাগিদে গরমকে উপেক্ষা করে তারা কাজকর্ম করছেন। এরফলে তারা তাপজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।

সূত্র: ইকোনোমিক টাইমস

আরও খবর

Sponsered content

Powered by