আন্তর্জাতিক

ইসরায়েলের সাথে যুদ্ধ চায় লেবাননের এক তৃতীয়াংশ মানুষ

  প্রতিনিধি ৩১ অক্টোবর ২০২৩ , ৪:১৭:০৪ প্রিন্ট সংস্করণ

ইসরায়েলের সাথে যুদ্ধ চায় লেবাননের এক তৃতীয়াংশ মানুষ

লেবাননের প্রায় এক-তৃতীয়াংশ নাগরিক ইসরায়েলের বিরুদ্ধে হামাসের সাথে যুদ্ধে যোগ দেওয়ার পক্ষে নিজেদের অবস্থান জানিয়েছেন। ইসরায়েলে সাথে যুদ্ধের প্রতি লেবাননের নাগরিকদের মনোভাবের বিষয়ে করা নতুন এক জরিপে এই তথ্য উঠে এসেছে। বৈরুত-ভিত্তিক লেবাননের সংবাদমাধ্যম আল আখবার এক প্রতিবেদনে জরিপের এই তথ্য জানিয়েছে।

লেবাননের কনসালটেটিভ সেন্টার ফর স্টাডিজ অ্যান্ড ডকুমেন্টেশন হামাস-ইসরায়েল যুদ্ধে লেবাননের যোগ দেওয়ার বিষয়ে জনমত যাচাইয়ে জরিপটি পরিচালনা করেছে। জরিপে ইসরায়েলে শুরু করা হামাসের ‘অপারেশন আল-আকসা ফ্লাডের’ পক্ষে ব্যাপক জনসমর্থন দেখা গেছে। এই জরিপে লেবাননের ৪০০ নাগরিক অংশ নিয়েছেন। তাদের মধ্যে ১৯৪ জন নারী এবং ২০৬ জন পুরুষ। জরিপে অংশ নেওয়া ৮০ শতাংশই ইসরায়েলে হামাসের অভিযানের প্রতি সমর্থন জানিয়েছেন।

জরিপে অংশগ্রহণকারীদের কাছে জানতে চাওয়া হয়েছিল, গাজায় ইসরায়েলি আগ্রাসনের মুখে লেবাননের কী করা উচিত বলে মনে করেন তারা? এই প্রশ্নের জবাবে ৭৭ শতাংশই বলেছেন, তারা আগ্রাসনের ঘটনায় রাজনৈতিক সমাধানের পক্ষে নিজের অবস্থান তুলে ধরেছেন। এ ছাড়া জরিপে অংশ নেওয়া অনেকেই ইসরায়েলের বিরুদ্ধে অধিক আগ্রাসী পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়েছেন।

জরিপে অর্ধেকেরও বেশি, অর্থাৎ ৫২ শতাংশ মানুষ ইসরায়েলি সীমান্তে হিজবুল্লাহ যেভাবে অভিযান চালিয়ে আসছে তার প্রতি সমর্থন জানিয়েছেন। উত্তরদাতাদের প্রায় এক তৃতীয়াংশ, অর্থাৎ ৩২ শতাংশই দক্ষিণ ফ্রন্টে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের সাথে যোগ দেওয়ার পক্ষে মত দিয়েছেন। তবে জরিপে অংশ নেওয়া বিভিন্ন ধর্মীয় ও জাতিগত গোষ্ঠীর মাঝে যুদ্ধের বিষয়ে মনোভাবে পার্থক্য দেখা গেছে।

অপারেশন আল-আকসা ফ্লাডের প্রতি সমর্থনের ক্ষেত্রে দেখা যায়, জরিপে অংশ নেওয়া লেবাননের শিয়া মুসলিমদের ৯৮ শতাংশই এর পক্ষে মত দিয়েছেন। আর লেবাননের সুন্নি মুসলিম এবং দ্রুজ ধর্মাবলম্বীদের ক্ষেত্রে এই হার কমে ৮৬ শতাংশ হয়েছে।

এ ছাড়া জরিপে অংশ নেওয়া খ্রিষ্টানদের ক্ষেত্রে এই সমর্থনের হার ৬০ শতাংশ। ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানানোর পক্ষে ৯৭ শতাংশ শিয়া, ৮৪ শতাংশ সুন্নি, ৫৫ শতাংশ খ্রিস্টান এবং ৭৫ শতাংশ দ্রুজ ধর্মাবলম্বী মত দিয়েছেন।

সূত্র: জেরুজোলেম পোস্ট।

আরও খবর

Sponsered content

Powered by