খুলনা

উপকূলীয় অঞ্চলে বিশুদ্ধ খাবার পানির সংকট বাড়ছে

  প্রতিনিধি ২৩ মার্চ ২০২৪ , ৩:২০:৩৫ প্রিন্ট সংস্করণ

উপকূলীয় অঞ্চলে বিশুদ্ধ খাবার পানির সংকট বাড়ছে

সুস্থ স্বাভাবিক জীবন ধারণের জন্য সুপেয় পানির কোন বিকল্প নাই উল্লেখ করে খুলনা ৬ আসনের সংসদ সদস্য মো. রশীদুজ্জামান বলেছেন আগে খাল বিল পুকুর জলাশয় ও টিউব ওয়েল এর পানি পান করা যেত। এখন সব জায়গার পানি খাওয়ার অনুপযোগী হয়ে পড়েছে।

জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশ দূষণের ফলে উপকূলীয় অঞ্চল বিশুদ্ধ খাবার পানির চরম ঝুঁকিতে রয়েছে এবং প্রতিনিয়ত এ অঞ্চলে খাবার পানি সংকট বাড়ছে উল্লেখ করে এমপি রশীদুজ্জামান বলেন লবণ পানির অবাধ ব্যবহার এবং প্রকৃতির উপর প্রতিনিয়ত অত্যাচার অব্যাহত থাকায় আমাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

নদী খাল গুলো ভরাট এবং দখল হয়ে যাওয়ায় পানির স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে এর ফলে লবণাক্ত ও আর্সেনিক এর প্রভাবে ভূগর্ভস্থ পানি ও ব্যবহারে অনুপযোগী হয়ে পড়েছে। তিনি বলেন উপকূলীয় এ জনপদের সুপেয় পানি সংকটের বিষয়টি প্রধানমন্ত্রী কে অবহিত করা হয়েছে। তিনি সংকট দূর করার আশ্বাস দিয়েছেন, প্রধানমন্ত্রীর সহযোগিতায় এ অঞ্চলের মানুষের পানির সমস্যা দূর করতে সকল সরকারি, খাল, পুকুর ও জলাশয় খনন ও পানির ট্যাংক বিতরণ সহ বিভিন্ন উদ্যোগ কর্ম পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

আশা করছি এ সব উদ্যোগ বাস্তবায়ন হলে আগামীতে এ অঞ্চলে আর পানির সংকট থাকবে না। তিনি বলেন আমাদের সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকার জন্য লবণ পানির ব্যবহার পরিহার করতে হবে, পরিবেশ ও প্রকৃতি কে বাঁচাতে হবে, পানির অপচয় রোধ ও পানি ব্যবহারের প্রতি যত্নশীল হতে হবে। গত কাল সকালে তিনি বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে উন্নয়ন সংস্থা লিডার্স, সামাজিক প্রতিষ্ঠান অনির্বাণ লাইব্রেরি ও নাগরিক সংগঠন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনির্বাণ লাইব্রেরির সভাপতি প্রধান শিক্ষক রহিমা আক্তার শম্পা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা শেখ বেনজির আহমেদ বাচ্চু,সমীরণ দে, অধ্যাপক রেজাউল করিম, মোজাফফর হোসেন,ডা. বাসুদেব রায়, মৎস্য কর্মকর্তা আব্দুর রহিম,লিডার্স এর মনিটরিং অফিসার বিলাল হোসেন, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মো. আব্দুল আজিজ ও দপ্তর সম্পাদক স্নেহেন্দু বিকাশ ,কৃষ্ণপদ মন্ডল, পরমানন্দ মন্ডল, তুষার পারভেজ, কুমারেশ দে, বিশ্বনাথ ভট্টাচার্য,অজয়, যুবলীগ নেতা অহেদুজ্জামান মোড়ল, গৌরাঙ্গ,মানিক ভদ্র,পরেশ মন্ডল, জাহাঙ্গীর, জেলা ছাত্রলীগ নেতা মৃণাল কান্তি বাছাড় ও শিক্ষার্থী পুতুল রজক।

এ উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিক্ষার্থীরা।

আরও খবর

Sponsered content

Powered by