রংপুর

উলিপুরে বিলে বিষ প্রয়োগে মাছ নিধন

  প্রতিনিধি ৬ এপ্রিল ২০২৪ , ৫:৫৯:২১ প্রিন্ট সংস্করণ

উলিপুরে বিলে বিষ প্রয়োগে মাছ নিধন

কুড়িগ্রামের উলিপুরে একটি বিলে বিষ প্রয়োগ করে মাছ নিধনের অভিযোগ উঠেছে। বিষ প্রয়োগের মাধ্যমে পাঁচ লক্ষ টাকার মাছ নিধন করা হয়েছে বলে দাবি করেছেন মৎস্যচাষি রোস্তম আলী (৩২)। ঘটনাটি ঘটেছে, পৌর শহরের পূর্ব নাওডাঙ্গার বিলে। এলাকাবাসী ও বিল মালিক জানায়, পৌর শহরের পূর্ব নাওডাঙ্গার ওই বিলটি ৭ একর জায়গা জুড়ে রয়েছে।

বিলটি ৫ বছরের জন্য স্থানীয় রোস্তম আলী নামে এক ব্যক্তি লিজ গ্রহণ করেন। এরপর থেকে বিলে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছেন। হঠাৎ করে শনিবার (৬ এপ্রিল) দিবাগত রাতে কে বা কাহারা পুকুরে বিষ প্রয়োগ করলে বিলে থাকা সব মাছ মরে ভেসে উঠতে থাকে। মৎস্যচাষি রোস্তম আলী বলেন, কারো সাথে আমার কোন শত্রুতা নেই।

তবুও কে বা কাহারা আমার এই লিজ নেয়া বিলে বিষ প্রয়োগ করে পাঁচ লাখ টাকার মাছ নিধন করেন। আমার অন্য কোন আয়ের পথ নেই। মাছ চাষ করেই সংসার চালিয়ে আসছি। বিলের মাছ মেরে ফেলায় পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে। তিনি বলেন, এ ঘটনার প্রতিকার চেয়ে থানায় অভিযোগ করবো।

সরেজমিন শনিবার দুপুরে ওই বিলে গিয়ে দেখা যায়, স্থানীয় মানুষজন বিলে নেমে ভেসে উঠা রুই, মৃগেল, কাতলা, সিলকাপ, বিটকাপসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরছেন। এ সময় স্থানীয় বাসিন্দা সিদ্দিকুল ইসলাম (৩২), আরতি রানী (৬০), শোভা রানী (৫৮), মিসবাউল ইসলাম (২৫)সহ অনেকে জানান, সকালে চিল্লাচিল্লি শুনে বিলে এসে দেখি মাছ মরে ভেসে উঠতেছে। কে বা কাহারা এই ধরনের ক্ষতি করেছে তা আমরা জানি না। বিলে অনেক টাকার মাছ ছিল, বিষ প্রয়োগের কারণে সব শেষ হয়েছে।

উলিপুর পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর ফারুকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।উলিপুর থানার ওসি গোলাম মর্তুজা বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by