চট্টগ্রাম

কক্সবাজারে পর্যটকদের আকৃষ্ট করতে শুরু করেছে টেকনাফের কুদুম গুহা

  প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২০ , ২:৪১:০৪ প্রিন্ট সংস্করণ

বি এম হাবিব উল্লাহ, জেলা প্রতিনিধি, কক্সবাজারঃ

পুথিবীর দীর্ঘতম পর্যটন নগরী কক্সবাজার জেলার প্রত্যন্তত অঞ্চলে প্রাকৃতিক দৃশ্যে ঘেরা রয়েছে লিলা ভুমি। প্রতি বছর লাখও দেশী-বিদেশী ভ্রমন পিপাসু পর্যটকের আগমন ঘটে কক্সবাজারের সৌন্দর্য্য দেখার জন্য। ৮ উপজেলা নিয়ে গঠিত পর্যটন নগরী কক্সবাজার জেলা। ভ্রমনে আসা পর্যটকদেরকে সব চেয়ে বেশি আকৃষ্ট করছে প্রাকৃতিক দৃশ্যে ঘেরা টেকনাফ উপজেলাও। এই উপজেলায় রয়েছে পর্যটকদের আকর্ষণ করার মত বেশ কয়েকটি সৌন্দর্যের নির্দশন করা জায়গা। ভ্রমন পিপাসুদের জন্য বেশ কয়েকটি হ্নদয় নিংড়ানো পর্যটন স্পট। প্রবালদ্বীপ সেন্টমাটিন, ছেড়াদ্বীপ, জলাইয়্যা দ্বীপ, বিংশ শতাদ্বীর অমর প্রেম কাহানীর সাক্ষী টেকনাফ ঐতিহাসিক মাথিনের কুপ, তার পাশাপাশি বিশে্র দীর্ঘতম সমুদ্র সৈকতটি টেকনাফ উপজেলায়। এর মধ্যে প্রাকৃতিক পাহাড়ে ঘেরা গহীন অরন্যে অবস্থিত পর্যটকদের দেখার মত অন্যতম নিদর্শন হচ্ছে কুদুম গুহা।

এই গুহাটি টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নে রইক্ষ্যং এলাকায় অবস্থিত। তার পাশাপাশি কুদুম গুহাটি যে পাহাড়ে সৃষ্টি হয়েছে সেই পাহাড়টি টেকনাফ নাফনদী ও বঙ্গোপসাগর সমুদ্রপৃষ্ট থেকে প্রায় এক হাজার ফুট উপরে। এই পাহাড়টি উপরে অবস্থান করলে বঙ্গোপসাগর, নাফ নদী ও পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের প্রাকৃতিক দৃশ্য গুলো উপভোগ করা যায়। এটি বাংলাদেশের একমাত্র বেলেমাটির পাহাড়ি গুহা। এই কুদুমগুহাতে আরো রয়েছে প্রচুর পরিমাণ বাদুড়। তাই এই গুহাটিকে অনেকে বাঁদুড় গুহা হিসাবে চিনে। গুহাটির ভিতর প্রবেশ করলে আপনি অল্প সময়ের মধ্যে হারিয়ে যাবেন সেই আদিম যুগে। এছাড়া পর্যটকদের আকৃষ্ট করার মত রয়েছে টেকনাফ নেচার পার্ক।

এই পার্কের চারিদিকে রয়েছে অপরুপ সৌন্দর্য্যের দৃশ্যে ঘেরা বড় বেশ কয়েকটি পাহাড়। কুদুম গুহা দেখতে আসা কয়েকজন পর্যটক বলেন, টেকনাফের কুদুমগুহার মতো দৃষ্টিনন্দন স্থান দেশের কোনো জায়গায় নেই। তাই এই প্রাকৃতিক সৌন্দর্য্যে ঘেরা কুদুম গুহাটিকে পর্যটক বান্ধব করে গড়ে তোলার উদ্যোগ নেওয়া জরুরী।

 

আরও খবর

Sponsered content

Powered by