আন্তর্জাতিক

করোনা শেষ হয়নি, সংক্রমণ বাড়ছে ১১০ দেশে : ডব্লিউএইচও

  প্রতিনিধি ৩০ জুন ২০২২ , ৫:৫৪:৪৭ প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস সংক্রমণ সাময়িকভাবে স্তিমিত হলেও মহামারি বিদায় এখনো দূরে। বরং তা ক্রমেই নতুন করে মাথাচাড়া দিচ্ছে বিশ্বের শতাধিক দেশে। 

এমন পরিস্থিতির কথা জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, কোভিড-১৯ মহামারি ক্রমাগত নিজেকে বদলে ফেলছে এবং তা মোটেও শেষ হয়ে যায়নি। বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে।

এদিকে করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় এক হাজার ৫০০ মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় সোয়া ৭ লাখে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, যুক্তরাজ্য, জাপান, তাইওয়ান, ইতালি, অস্ট্রেলিয়া ও রাশিয়া।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী আজ বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৫৫ কোটি ১৮ লাখ ৭৪ হাজার ১৩৭ জন। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ৫৬ হাজার ৪২৮ জন।

ডব্লিউএইচও’র ডিরেক্টর জেনারেল তেদ্রস আধানম গেব্রেয়েসুস বলেছেন, করোনা প্রতিনিয়ত নিজের চরিত্র বদলে ফেলছে এবং তা মোটেও শেষ হওয়ার লক্ষণ নয়। করোনাভাইরাসকে চিহ্নিত করার আমাদের প্রযুক্তি চ্যালেঞ্জের মুখে পড়ছে। এর অর্থ হলো- ওমিক্রনকে চিহ্নিত করা ক্রমশ আরো কঠিন হয়ে পড়ছে। ফলত, ভবিষ্যতের রূপের পূর্বাভাস দেওয়াও কঠিনতর হয়ে পড়ছে।

তিনি আরো বলেন, বিএ৪ ও বিএ৫ রূপের কোভিড ১৯-এর সংক্রমণ ক্রমশ বাড়ছে বিশ্বের অন্তত ১১০টি দেশে। এর ফলে গোটা বিশ্বে সংক্রমণ বেড়েছে ২০ শতাংশ।

ডব্লিউএইচও’র ছয়টি অঞ্চলের মধ্যে তিনটিতেই মৃত্যুর সংখ্যাও বাড়ছে। যদিও তাকে গোটা বিশ্বের নিরিখে নগণ্য বলেই মনে করা হচ্ছে।

ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের একমাত্র উপায় হলো টিকা নেওয়া; এই কথাই ফের একবার মনে করিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে প্রতিটি দেশেই তাদের মোট জনসংখ্যার কমপক্ষে ৭০ শতাংশের টিকাদান সম্পন্ন করতে আহ্বান জানানো হয়।

গত ১৮ মাসে বিশ্বের বিভিন্ন দেশে ডব্লিউএইচও’র পক্ষ থেকে ১২ হাজার কোটি টিকা পাঠানো হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

Powered by