খুলনা

বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ দু’দিন

  প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২১ , ৮:১৩:২১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পন ডেস্ক:

পহেলা বৈশাখ ও সাপ্তাহিক ছুটিতে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে টানা দুই দিন আমদানি ও রফতানি বাণিজ্য বন্ধ থাকছে।

তবে এ পথে বাণিজ্য বন্ধ থাকলেও বিশেষ ব্যবস্থায় করোনা সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা নিয়ে শর্ত সাপেক্ষে সচল থাকবে দুই দেশের পাসপোর্টধারী যাত্রী যাতায়াত।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বিকেলে বেনাপোল স্থলবন্দরের আমদানি-রফতনি সমিতির সহসভাপতি আমিনুল হক বাণিজ্য বন্ধের বিষয়টি নিশ্চিত করে জানান, ১৪ এপ্রিল পহেলা বৈশাখ এবং ১৫ এপ্রিল সাপ্তাহিক ছুটিতে পর পর দুদিন বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। ১৬ এপ্রিল শনিবার সকাল থেকে পুনরায় বাণিজ্যিক কার্যক্রম সচল হবে।

ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি কার্তিক চন্দ্র জানান, প্রতিবছরের দিনটিতে ভারতের ব্যবসায়ীরা বর্ষবরণ পালন করেন। এ দিন ছুটি কাটাতে বন্দরে পণ্য পরিবহন বন্ধ থাকে। বিষয়টি বাংলাদেশি ব্যবসায়ীদের চিঠির মাধ্যমে জানানো হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, সরকারিও সাপ্তাহিক ছুটিতে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও শর্ত মেনে দু’দেশের মধ্যে পাসপোর্ট-ধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, বেনাপোল বন্দরের কার্যক্রম সপ্তাতে ৭ দিনে ২৪ ঘণ্টা খোলা থাকে। তবে সরকারি ও সাপ্তাহিক ছুটিতে সাধারণ আমদানি, রফতানি হয় না। বন্ধের মধ্যেও বন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে জানান তিনি।

এদিকে দুই দিন টানা আমদানি, রফতানি বন্ধ থাকায় বন্দরে পণ্য জটের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। প্রতিদিন এ বন্দর দিয়ে ভারত থেকে ৪০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে থাকে। বেনাপোল বন্দর থেকেও প্রায় ১৫০ ট্রাক বাংলাদেশি পণ্য রফতানি হয় ভারতে। প্রতিদিন আমদানি পণ্য থেকে সরকারের প্রায় ২০ কোটি টাকা রাজস্ব আহরণ হয়।

Powered by