দেশজুড়ে

কর্ণফুলী খোয়াজনগর স্কুলের জমি উদ্ধারের দাবিতে সংবাদ সম্মেলন

  প্রতিনিধি ২৬ আগস্ট ২০২৩ , ৬:২১:৪৯ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নে প্রভাবশালীদের কাছে জবর দখলে থাকা ‘খোয়াজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এর জমি উদ্ধারের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন স্কুল পরিচালনা কমিটি।

আজ ২৬আগষ্ট (শনিবার) দুপুর ১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস.এ রহমান হল রুমে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। এতে স্কুল পরিচালনা কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার ইসলাম আহমেদ লিখিত বক্তব্যে জানান, মামলা মিচ মামলার রায়কে তোয়াক্কা না করে প্রভাবশালী একটি চক্র খোয়াজ নগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জায়গা নিজেদের কব্জায় রেখে বিদ্যালয়ের ভবন নির্মানে বাধা দিয়ে আসছে।

২০১২ সালে বিভিন্ন সরকারি সংস্থা থেকে ৩টি নতুন ভবন নির্মাণের প্রকল্প আসে। তখনই দেখা দেয় বিদ্যালয়ের জমি সংক্রান্ত বিরোধ। ‘স্কুলের জমিতে ভবন নির্মাণ করতে গেলে জনৈক জামাল উদ্দীনের পরিবারের বাধায় ভবনগুলো নির্মাণ করা সম্ভব হয়নি। এর পরিপ্রেক্ষিতে এলাকার অভিভাবক, বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী, পরিচালনা কমিটির সভাপতি ও সদস্যবৃন্দ ২০১৬ সালে মানববন্ধন করে ভূমিমন্ত্রীসহ তৎকালীন জেলা প্রশাসক ও পটিয়ার নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হয়। এরমধ্যে পটিয়া আদালতে (মামলা নং ৩৭/১৭ইং) বি.এস সংশোধনের জন্য আবেদন করা হয়। মামলার রায় বিদ্যালয়ের পক্ষে আসলে কবলা দাতা জামাল হোসেনের পুত্র আবুল কালাম বিজ্ঞ অতিরিক্ত জেলা হাকিমের আদালত চট্টগ্রাম মহানগর (মিচ মামলা নং ১৭৬৬/১৯)
১৪৫ ধারা দায়ের করেন।

এতে দু-পক্ষের কাগজপত্র পর্যালোচনা ও শুনানী শেষে দীর্ঘ তিন বছর পর বিজ্ঞ আদালত আদেশ প্রদান করেন, যাতে তাদের দাবি বাতিল হয়ে যায়। প্রতিপক্ষকে বিদ্যালয়ের জায়গায় (বি.এস দাগ ২০২৭) প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন। এরপরেও প্রতিপক্ষরা মামলার রায় না মেনে বিদ্যালয়ের ৮৫ শতক জমি দখলে রেখেছেন।

এদের মধ্যে বিভিন্ন জনের দখলে এ জমি। এরমধ্যে রায়মূলে আবুল কালামের খতিয়ান বাতিল করে ৫ গন্ডা জমি পেলেও, তারা দখল ছাড়ছেন না। এক একর জমি থেকে বর্তমানে স্কুলের দখলে রয়েছে মাত্র ১৫ শতক। বাকি জমি প্রভাবশালী কিছু ভূমিদস্যুদের দখলে। যদিও শিক্ষার্থীদের খেলার মাঠ, নতুন ভবন নির্মাণে জমি দরকার। এ জন্য সভাপতি জেলা ও উপজেলা প্রসাশনের সহযোগিতা চাওয়া হয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও স্থানীয় প্রশাসনের সহযোগিতা চাওয়া হয় সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন খোয়াজনগর সরকারি প্রাথমকি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সামিরা পারভিন, সহকারী শিক্ষিকা আছমা আকতার, শ্যামলী সেন, আনোয়ারা খানম ছিদ্দিকা, শেগুপ্তা নাসরিন আইরিন, রোখসানা ফেরদৌস মনি, সংগীতা দে, সুমি দত্ত, প্রেমানন্দ মল্লিক, শান্তা দত্ত, নিলুফা আক্তার ও নুসরাত জাহানসহ প্রমূখ।

Powered by