দেশজুড়ে

কলাপাড়ায় সাফাখালী রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের বেহাল দশা

  প্রতিনিধি ২২ জুন ২০২০ , ৮:১২:১৯ প্রিন্ট সংস্করণ

কলাপাড়ায় সাফাখালী রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের বেহাল দশা

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ায় ০২ নং সাফাখালী  সখিনা বিবি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়টি ১৯৭৩ সালে প্রতিষ্ঠা হলেও আজঅব্দি সরকারি অর্šÍভূক্ত হয়নি। গত এসএমসি ও প্রধান শিক্ষক এর  অ-দূরদর্শিতা ও অসহযোগীতার কারনে যুগ যুগ ধরে অবহেলিত রয়েছে বিদ্যালয়টির শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের ভাগ্য।

স্কুল ক্যাচমেন্ট এরিয়ার ছাত্র-ছাত্রীরা সরকারের দেয়া নানা সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত রয়েছে বছরের পর বছর ধরে। বিনা বেতনে পাঠদান করিয়ে দির্ঘবছর অতিক্রান্তকরে বিদায় নিয়েছেন কয়েক দফা শিক্ষকরা। বর্তমানে ৩ জন শিক্ষক-শিক্ষিকা হাল ধরে রয়েছেন। ১৯৮০ সালে বিদ্যালয়টি রেজিস্টারের বিবেচনায় ০২ নম্বর সিরিয়ালে হলেও অর্ন্তদন্দ আর শিক্ষক, এস এম সি ও শিক্ষা অফিসের সাথে যোগাযোগ বিঘœ থাকার কারনে বারবার এই বিদ্যালয়টির ভাগ্যে নেমে আসে চরম দুর্ভোগ।

তার পরেও থেমে নেই যারা এই বিদ্যালয়ের সাথে জড়িত আছে তারা কোথায় যাবেন। এক কালে যৌবন পেরিয়ে শেষ বয়সে এসে দেখতে চায় স্কুলটি সরকারি করণ হয়েছে। ভাংঙ্গা টিন সেটে পাঠদান করছে জীর্ন দশায়। জাতীয় ও স্থানীয় নির্বাচনে স্থানীয় ভোট কেন্দ্রও এখানে এবং বিশাল এলাকার মধ্যে বন্যা আশ্রম নেই, সে দিক লক্ষ করে হলেও এই বিদ্যালয় ভবনটি পাকা হওয়া জনগুরুত্বপূর্ণ।

বিদ্যালয়ের এস এম সি’র বর্তমান সভাপতি মো. জাহাঙ্গির হোসেন মাতুব্বর জানান, ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে টিনসেট বিদ্যালয়টির বেশকিছু টিনের ছাউনি উড়িয়ে নিয়ে যায় এবং বেড়া ভেংগে ক্ষতিগ্রস্থ হয়। ইউনিয়ন পরিষদ ক্ষতির তালিকা নিরূপন করেছেন।

এ ব্যাপারে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল বাশার জানান, শিক্ষা অফিস কিংবা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জানানো হয়নি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাশার জানান, বিদ্যালয়টি আজও সরকারি হয়নি তা দুঃখ জনক। ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের মামলার কারনে অনেক কার্যক্রম আটকে যায়। যত তারাতারি সম্ভব মামলার কাগজ গুলো জমাদিলেই কার্যক্রম শুরু হবে। শিক্ষকদের বেতনের তালিকা শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।

Powered by