রাজশাহী

কালাইয়ে ভাঙা ব্রিজে ঝুঁকিতে চলাচল

  প্রতিনিধি ২৮ জুলাই ২০২১ , ৭:৩৮:২৭ প্রিন্ট সংস্করণ

মামুনুর রশীদ, কালাই (জয়পুরহাট) :

জয়পুরহাটের কালাই উপজেলার পুনটহাট-বফলগাড়ী ভায়া মোলামগাড়ীহাট সংযোগ সড়কে এলজিইডির অর্থায়নে নির্মিত পূর্বনয়াপাড়া মসজিদ এর সামনে ব্রিজটি যেন মরণফাঁদ। ব্রিজটির মাঝখানে ভেঙে যাওয়ায় ঝুঁকি নিয়ে চলাচল করছে এলাকাবাসী। যে কোন সময় দুর্ঘটনা ঘটে জানমালের ক্ষয়ক্ষতি হতে পারে। ব্রিজটি ভেঙে যাওয়ায় মালবোঝাই বড় ট্রাক পারাপার হতে পারছেনা। পুনটহাট থেকে মোলামগাড়ী হাট যেতে হলে কালাই পাঁচশিরা হয়ে ঘুরে যেতে হচ্ছে প্রায় ১৫ কি.মি রাস্তা, গুণতে হচ্ছে অতিরিক্ত টাকা। এলাকাবাসী দ্রুত নতুনভাবে একটি ব্রিজ নির্মাণের দাবি করেন।

উপজেলার পূর্ব নয়াপাড়া গ্রামের সুজাউল ইসলাম ও শিক্ষক এনামূল হক, বফলগাড়ী গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী মাহমুদুল হাসান এলান, মাদাই গ্রামের সহকারি অধ্যাপক মোহাম্মদ খলিলুর রহমান, পাঁচগ্রাম নিবাসী পুনট বাজারের বিশিষ্ট ব্যবসায়ী এরশাদুল ইসলাম তপনসহ আরো অনেকে বলেন, পুনটহাট-বফলগাড়ী ভায়া মোলামগাড়ীহাট সংযোগ সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই সড়কটি দিয়ে পুনট ইউপির শিকটা, ধাপ, মাদাই, খরপা, বফলগাড়ী, পুনট পূর্বনয়াপাড়া, পাঁচগ্রাম এবং জিন্দারপুর ইউপির ধাপদামথর, বাদাউচ্চ, করিমপুর, জিন্দারপুর ও মোলামগাড়ীহাটের প্রায় ১৫-২০ হাজার লোক চলাচল করে। সড়কের উভয় পাশে আছে হিমাগার, শিক্ষাপ্রতিষ্ঠান, রাইস মিল ও চাতাল , বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং হাটবাজার।

 

এলাকাবাসী সূত্রে জানা যায়, ব্রিজটি ১ বছর আগে ভারি যানবাহন চলাচলের কারণে ভেঙে যাওয়ায় নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। তারা দ্রুত সমস্যা সমাধানের দাবি করেন। পুনট হাটের ধান-চাল ব্যবসায়ী ইউসুব আলী হারুন এবং মোলামগাড়ীহাট বাজারের ব্যবসায়ী আব্দুস সালাম ও গোলাম রব্বানী জানান, পুনট পূর্বনয়াপাড়া মসজিদের সানের ব্রিজটি ভেঙে যাওয়ায় তারা ব্যবসায়িক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আলু বা ধান-চাল বোঝাই ট্রাক নিয়ে ১৫ কি.মি. পথ ঘুরে আসতে হচ্ছে, অতিরিক্ত পথ ঘুরে আসতে গুণতে হচ্ছে অধিক টাকা, অপচয় হচ্ছে সময়ের।

পুনট ইউপি চেয়ারম্যান আব্দুল কুদ্দুস ফকির জানান, ব্রিজটি ভাঙার পরই আমি উপজেলা প্রকৌশলীকে জানিয়েছি। তারা অতি দ্রুত নতুনভাবে ব্রিজ নির্মাণের পদক্ষেপ গ্রহন করবেন বলে আমাকে জানান। এলজিআরডি’র উপজেলা প্রকৌশলী সিরাজুল ইসলাম বরেন, ব্রিজটি ভাঙার বিষয়টি জানার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নিমিত্তে ইতোমধ্যেই নির্বাহী প্রকৌশলীকে জানিয়েছি। তাছাড়া ওই স্থানে নতুন ব্রিজ নির্মাণের ইষ্টিমেট তৈরি করেছি যা দুই এক দিনের মধ্যে ঊর্ধ্বতন কতৃপক্ষের নিকট পাঠিয়ে দিব। অনুমোদন হয়ে আসলে বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে অতি দ্রুত বিধিমোতাবেক ব্রিজটি নির্মাণ করা হবে।

 

Powered by