বাংলাদেশ

খন্দকার মাহবুবকে শেষ বিদায় জানালেন আইনজীবীরা

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৩ , ৬:৪৭:১২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেনকে শেষ বিদায় জানিয়েছেন সহকর্মীরা। রোববার বেলা সোয়া ৩টায় সুপ্রিম কোর্ট আইনজীবী চত্বরে তার জানাজা সম্পন্ন হয়।

জানাজার নামাজে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নুর দুলাল, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সম্পাদকবৃন্দ, সিনিয়র অ্যাডভোকেট, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিপুল সংখ্যক আইনজীবীসহ মরহুমের শুভাকাংখীসহ স্বজনরা অংশ নেন। জানাজা শেষে প্রধান বিচারপতি, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অপর্ণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বিশিষ্ট আইনজীবী খন্দকার মাহবুব হোসেন শনিবার রাত ১০টা ৪০ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসাপাতালে ইন্তেকাল করেন। তার স্ত্রী, দুই পুত্র ও এক কন্যা রয়েছেন।

খন্দকার মাহবুবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এক শোকবাণীতে প্রধান বিচারপতি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। আজ জানাজাপূর্ব এক বক্তব্যে তিনি বলেন, খন্দকার মাহবুব হোসেন অর্ধ শতাব্দি ধরে এই অঙ্গনে ছিলেন। তার মৃত্যুতে দেশের আইন অঙ্গন থেকে একটি নক্ষত্র খসে পড়লো। এটা আমাদের জন্য অত্যান্ত কষ্টের। তিনি কখনো বিচারকদের ওপর প্রেসার সৃষ্টি করেননি। আপিল ডিসমিস হলেও তিনি হাসতে হাসতে আদালত থেকে বের হতেন। যাবজ্জীবন সাজার মামলা নিয়ে তিনি অসাধারণ কাজ করেছেন। তিনি ১০০ ভাগ সহায়তা করার কারণে আমরা এই জাজমেন্ট পেয়েছি।

জানাজা শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী খন্দকার মাহবুব হোসেনের সম্মানে আগামীকাল সোমবার দ্বিতীয়িার্ধে (দুপুরের পর) আদালতের কার্যক্রমে বিরতি ঘোষণা করেন।

ব্যারিস্টার মইনুল হোসেন বলেন, তিনি আইনের শাসনে বিশ্বাস করতেন। মানুষকে বিভিন্নভাবে সাহায্য করেছেন। তিনি আদালতের বিচারকদের সম্মান রক্ষার ব্যাপারে সর্বদা সচেষ্ট থাকতেন। তিনি ভালো মানুষ ভালো আইনজীবী এবং আমাদের আদর্শ ব্যক্তি ছিলেন। এছাড়া খন্দকার মাহবুব হোসেনের ছোট ছেলে খন্দকার সয়েব মাহবুব বাবার কোনো দেনা পাওনা থাকলে তার সাথে যোগাযোগ করতে বলেন। তিনি জানান, আগামীকাল সোমবার বাদ যোহর খিলগাঁও চৌধুরী পাড়া মাটির মসজিদে জানাজা শেষে আজিমপুর গোরস্তানে দাফন করা হবে।

জানাজার আগে খন্দকার মাহবুব হোসেনের জীবনী পাঠ করে শোনান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল।

খন্দকার মাহবুব হোসেন অ্যাসোসিয়েটসের আইনজীবী মোহাম্মদ শিশির মনির জানান, ইতোমধ্যে তার সিনিয়র খন্দকার মাহবুব হোসেনের চারটি জানাজা অনুষ্টিত হয়েছে। মরহুমের ছেলে যুক্তরাষ্ট্র থেকে দেশের পথে রয়েছেন। তিনি ফিরলে কাল শেষ জানাজা শেষে আজিমপুর নতুন কবরস্থানে খন্দকার মাহবুব হোসেনের দাফন সম্পন্ন হবে।

খন্দকার মাহবুব হোসেন বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি।

অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের জন্ম ১৯৩৮ সালের ২০ মার্চ। তার পৈত্রিক বাড়ি বরগুনা জেলার বামনা উপজেলায়। তিনি ১৯৬৭ সালের ৩১ জানুয়ারি আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন।

১৯৭৩ সালে দালাল আইনে যুদ্ধাপরাধীদের বিচারে জন্যে গঠিত আদালতের প্রধান কৌঁসুলি ছিলেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের ফৌজদারি আইন বিশেষজ্ঞ হিসেবে পরিচিত।

খন্দকার মাহবুব হোসেন ২০০৮ সালে বিএনপিতে যোগ দেন। ২০০৯ সাল থেকে ২০১৬ সাল পর্য্ন্ত তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ছিলেন। ২০১৬ সালে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ভাইস চেয়ারম্যান পদ পান।

আরও খবর

Sponsered content

Powered by