আন্তর্জাতিক

গাজার অবরোধ তুলে নিতে কঠোর শর্ত দিল ইসরায়েল

  প্রতিনিধি ১২ অক্টোবর ২০২৩ , ৩:৪৪:২১ প্রিন্ট সংস্করণ

গাজার অবরোধ তুলে নিতে কঠোর শর্ত দিল ইসরায়েল

ইসরায়েলের জ্বালানিমন্ত্রী ইসরায়েল কাটজ জানিয়েছেন, যতক্ষণ পর্যন্ত হামাস তাদের বন্দিদের মুক্তি না দেবে ততক্ষণ; গাজার উপর অবরোধ আরোপ করে রাখবেন তারা।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সামাজিক যোগাযোগামাধ্যমে দেওয়া পোস্টে দখলদার ইসরায়েলের জ্বালানিমন্ত্রী বলেছেন, ‘কোনো ইলেকট্রিক্যাল সুইচ অন করা হবে না, পানির হায়ড্রান্ট খোলা হবে না এবং জ্বালানির কোনো ট্রাক প্রবেশ করবে না যতক্ষণ পর্যন্ত বন্দিদের মুক্তি দেওয়া না হবে।

গত শনিবার ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপরের দিন গাজা উপত্যকায় সর্বাত্মক অবরোধ আরোপ করে ইসরায়েল। ওইদিন থেকেই গাজায় খাদ্য, জ্বালানিসহ সবকিছুর সরবরাহ বন্ধ করে দেয় তারা। তাদের এ অবরোধের কারণে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছেন সাধারণ গাজাবাসী। জ্বালানির অভাবে ইতিমধ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন সেখানকার মানুষ। এছাড়া খাদ্য সংকটের শঙ্কায়ও রয়েছেন তারা।

শনিবার ইসরায়েলে হামলা চালিয়ে ইসরায়েলের বেশ কয়েকজন বেসামরিক মানুষ এবং সেনাকে ধরে নিয়ে যায় হামাস। ওই সময় হামাসের পক্ষ থেকে জানানো হয়, ইসরায়েলের কারাগারে অবৈধভাবে যেসব ফিলিস্তিনি বন্দি আছে তাদের মুক্তি দিলে ইসরায়েলি বন্দিদের ছেড়ে দেবেন তারা।

ধারণা করা হচ্ছে, হামাস কমপক্ষে ১০০ ইসরায়েলিকে ধরে নিয়ে গেছে।

হামাস এমন আকস্মিক হামলা চালানোর পর গাজা উপত্যকা লক্ষ্য করে অব্যাহতভাবে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে এখন পর্যন্ত ১ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

হামাস হুমকি দিয়েছে, যদি বেসামরিকদের উপর বিমান হামলা বন্ধ না করা হয় তাহলে তাদের হাতে যেসব ইসরায়েলি বন্দি আছেন তাদের হত্যা করা হবে এবং সেগুলো ভিডিও করে প্রকাশ করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by