বাংলাদেশ

গুলশান ট্র্যাজেডি নিয়ে বলিউডে ছবি, ফারাজের বান্ধবী অবিন্তার মায়ের আইনি নোটিশ

  প্রতিনিধি ১৩ আগস্ট ২০২১ , ৫:৪৭:২২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালায় নয় জঙ্গি। ওই ঘটনায় ২৮ জন নিহত হন, যার মধ্যে ১৭ জনই ছিলেন বিদেশি। নিহত বাংলাদেশিদের মধ্যে অন্যতম ফারাজ আইয়াজ হোসেন ও তাঁর বান্ধবী অবিন্তা কবির।

গুলশান হামলার এ ঘটনা নিয়ে ছবি বানাচ্ছেন বলিউডের খ্যাতিমান পরিচালক হানসাল মেহতা। বড় বাজেটের ছবি। নাম ‘ফারাজ’। প্রযোজনা করছেন অনুভব সিনহা ও ভূষণ কুমার। এ ছবি দিয়েই অভিনয়ে অভিষেক হচ্ছে কারিনার চাচাতো ভাই জাহান কাপুরের। সপ্তাহখানেক আগে একটি মোশন পোস্টার মুক্তি দিয়ে ‘ফারাজ’ ছবির ঘোষণা দেয় প্রযোজনা প্রতিষ্ঠান টি–সিরিজ।

বলিউডের এ ছবি নিয়ে তীব্র আপত্তি জানিয়েছেন রুবা আহমেদ। গুলশান হামলায় নিহত অবিন্তা কবিরের মা তিনি। অবিন্তা ছিলেন রুবা আহমেদের একমাত্র সন্তান।

বলিউডে ‘ফারাজ’ ছবির নির্মাণ বন্ধ করতে এরই মধ্যে আইনি নোটিশ পাঠিয়েছেন রুবা আহমেদ। আইনি নোটিশটি সুপ্রিম কোর্টের আইনজীবী মিতি সানজানার মাধ্যমে পাঠানো হয়েছে।

মিনি সানজানা স্বাক্ষরিত এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আমাদের মক্কেল অবিন্তা কবির ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক মিসেস রুবা আহমেদের পক্ষে আমরা আমাদের ল ফার্ম লিগ্যাল কাউন্সেল থেক টি সিরিজ/ভূষণ কুমার, হানসাল মেহতা ও অনুভব সিনহাকে গত ৯ আগস্ট ২০২১ একটি লিগ্যাল নোটিশ প্রেরণ করেছি।’

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রুবা আহমেদ ২০১৬ সালের ১ জুলাই হোলি আর্টিজানের মর্মান্তিক ঘটনায় তাঁর একমাত্র সন্তান অবিন্তা কবিরকে হারিয়েছেন। অবিন্তা কবির ছিলেন তাঁদের একমাত্র সন্তান। তাঁর বেদনাদায়ক মৃত্যু পরিবারের সদস্যদের জীবনকে নিদারূণভাবে ক্ষতিগ্রস্ত করেছে এবং তাঁরা প্রচণ্ড মানসিক যন্ত্রণার মধ্যে দিনযাপন করছেন। হোলি আর্টিজানকে কেন্দ্র করে কোনো মিডিয়া নির্মাণের মাধ্যমে সেসব ঘটনা আবার জনগণের মাঝে প্রচার করলে, তা কেবল সেই দুর্ঘটনার করুণ এবং কষ্টদায়ক স্মৃতিগুলোকেই আবার জাগিয়ে তুলবে। যা অবিন্তার মা এবং তাঁর পরিবার প্রতিনিয়ত ভুলে থাকার জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছেন।

‘ফারাজ’ ছবির ঘোষণা দেওয়ার আগে অনুমতি নেওয়া উচিত ছিল উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ধরনের ঘোষণা দেওয়ার আগে ভারতের এই প্রযোজনা সংস্থা, নির্দেশক/প্রযোজক আমাদের মক্কেলের কাছে কোনো ধরনের কোনো অনুমতি নেয়নি। অবিন্তার মৃত্যুর পর কয়েকজন নির্দেশক/প্রযোজক রুবা আহমেদের সঙ্গে যোগাযোগ করে হোলি আর্টিজানের কাহিনি ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের প্রস্তাব দেন। রুবা আহমেদ সেসব নির্দেশককে স্পষ্টভাবে তাঁর তীব্র আপত্তির কথা জানান। অতীতে ভারতের আরেক বিখ্যাত নির্মাতা মহেশ ভাট এবং গুল পানাগ একই ধরনের একটি উদ্যোগ নিয়েছিলেন। আমাদের আইনগত ব্যবস্থা গ্রহণের ফলে তাঁদের এই পরিকল্পনা থেকে সরে আসেন।

আইনি নোটিশে ‘ফারাজ’ ছবির প্রযোজক–পরিচালকে ছবিটি নির্মাণ না করার অনুরোধ জানানোর কথা উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমরা ফারাজ চলচ্চিত্রটির সঙ্গে জড়িত সকল সম্মানিত প্রযোজক, পরিচালক, অভিনেতা, কলাকুশলী, মিডিয়া সংস্থা, মিডিয়া বিতরণকারী সংস্থা, লেখক, স্ক্রিপ্ট–লেখকদের হলি আর্টিজানের ঘটনাকে তুলে ধরে বা এমন কোনো চরিত্রকে বর্ণনা করে যার সঙ্গে অবিন্তা কবিরের প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষ সাদৃশ্য রয়েছে, সেই রূপ যেকোনো প্রকার পূর্ণ বা স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র, টেলিফিল্ম, নাটক, নাটিকা, উপন্যাস, গল্প ইত্যাদির রচনা, প্রযোজনা, পরিচালনা, বিতরণ, বিপণন, উপস্থাপন, প্রকাশনা, অভিনয় ইত্যাদি থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে আইনি নোটিশটি দেওয়া হয়েছে।

আইনি নোটিশটি উপেক্ষা করা হলে ‘ফারাজ’ ছবির প্রযোজক–পরিচালকের বিরুদ্ধে ভারতীয় আদালতে মামলা করা হবে বলেও সতর্ক করেছেন আইনজীবী মিতি সানজানা।

আরও খবর

Sponsered content

Powered by