চট্টগ্রাম

চট্টগ্রাম চেম্বারে কানাডা-বাংলাদেশ দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণ বিষয়ক সভা অনুষ্ঠিত

  প্রতিনিধি ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ৬:০১:৫৮ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম চেম্বারে কানাডা-বাংলাদেশ দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণ বিষয়ক সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম ব্যুরো :

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এবং কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি যৌথ আয়োজনে “কানাডা-বাংলাদেশ দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণ” বিষয়ক সভা রবিবার (৫ ফেব্রæয়ারী) সন্ধ্যায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়। চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস। এ সময় চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফলার মোঃ রুহুল আমিন ও সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাসুদ রহমান, চেম্বার পরিচালক নাজমুল করিম চৌধুরী শারুন, প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, জেএফ (বাংলাদেশ)’র সিইও রাহবার আলম আনোয়ার, হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার অ্যাঞ্জেলা ডার্ক এবং রিলায়েন্স এসেট্স এন্ড ডেভেলাপমেন্টস (বিডি) লিমিটেডের পরিচালক এমর মুক্তাদির বক্তব্য রাখেন।

এ সময় চেম্বার পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), অঞ্জন শেখর দাশ, মোঃ ওমর ফারুক ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম)-সহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

হাইকমিশনার ড. লিলি নিকোলস বলেন, ইন্দো-প্যাসিফিক স্ট্যাটেজির অংশ হিসেবে কানাডা এ অঞ্চলের জন্য ২০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। বাংলাদেশ এই অঞ্চলের গুরুত্বপূর্ণ অংশ। তাই কানাডার সাথে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে এখনই। এই লক্ষ্যে দু’দেশের তিন জন করে ছয়জনের একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রæপ কাজ করছে। তিনি আরও বলেন, উভয় দেশের মধ্যে বিনিয়োগে বৈচিত্রতা আনতে কানাডা আগ্রহী। তাছাড়া শিক্ষা, স্বাস্থ্য, ইনফরমেশন টেকনোলজি, বøু ও গ্রীণ টেকনোলজি, নবায়নযোগ্য জ্বালানীসহ বিভিন্ন সেক্টরে বিনিয়োগে আগ্রহী কানাডা। বঙ্গবন্ধু অর্থনৈতিক অঞ্চলে এফডিআই অর্থাৎ সরাসরি কানাডিয়ান বিনিয়োগ হচ্ছে জেনে আমি আনন্দিত। দু’দেশের কুটনৈতিক সম্পর্কের ৫০বছর উপলক্ষে শীঘ্রই কানাডার ব্যবসায়ী প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন তিনি ।

 

আরও খবর

Sponsered content

Powered by