আন্তর্জাতিক

চার ঘণ্টা সময় দিল ইসরায়েল, গাজা সিটি ছাড়ছেন অনেক ফিলিস্তিনি

  প্রতিনিধি ৭ নভেম্বর ২০২৩ , ৭:২০:৫০ প্রিন্ট সংস্করণ

চার ঘণ্টা সময় দিল ইসরায়েল, গাজা সিটি ছাড়ছেন অনেক ফিলিস্তিনি

ফিলিস্তিনের গাজা উপত্যকার সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চল গাজা সিটি থেকে বেসামরিকদের সরে যাওয়ার জন্য ৪ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে ইসরায়েল। জীবন বাঁচাতে মঙ্গলবার (৭ নভেম্বর) অনেক মানুষকে ইসরায়েলি ট্যাংকের পাশ ঘেঁষে গাজা সিটি ছাড়তে দেখা যায়।

ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, তারা গাজা সিটিকে পুরোপুরি ঘিরে ধরেছে। যে কোনো সময় সেখানে তাদের সেনারা বড় ধরনের হামলা শুরু করতে পারে। এর আগে মঙ্গলবার আরেকবার বেসামরিকদের গাজা সিটি ছাড়ার আহ্বান জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের সেনাবাহিনীর এক মুখপাত্র মঙ্গলবার একটি ভিডিও প্রকাশ করেছেন। এতে দেখা যাচ্ছে, কয়েকশ মানুষ সাদা পতাকা হাতে গাজা সিটি ছাড়ছেন। ওই সময় পাশে ইসরায়েলিদের ট্যাংক দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।

ইসরায়েলের সেনাবাহিনীর প্রকাশিত এ ভিডিওটি মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) পুনঃপ্রকাশ করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জোমলোত। তিনি বলেছেন, অস্ত্রের মুখে ফিলিস্তিনিদের তাদের বাড়ি থেকে উচ্ছেদ করছে দখলদার ইসরায়েলি সেনারা। কিন্তু যুদ্ধবিরতির ওপর জোর না দিয়ে চুপ করে এসব দেখছে বিশ্ববাসী।

তিনি এক্সে লিখেছেন, ‘দখলদার ইসরায়েলি ট্যাংক গাজায় এসেছে ফিলিস্তিনিদের তাদের বাড়ি থেকে উচ্ছেদ করতে। আমরা বারবার সতর্কতা দিয়ে বলেছি, ইসরায়েল ফিলিস্তিনিদের উচ্ছেদ করার পরিকল্পনা করছে। আর আমরা দ্বিতীয় নাকবা (জোরপূর্বক উচ্ছেদ) দেখতে পাচ্ছি। বিশ্ব এখনো ভাবছে— তারা কি যুদ্ধবিরতির আহ্বান জানাবে কিনা?’

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান

আরও খবর

Sponsered content

Powered by