আন্তর্জাতিক

চীনে টাইফুন হাইকুইয়ের আঘাত, ঘর ছাড়লেন হাজারো মানুষ

  প্রতিনিধি ৬ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৩২:১৬ প্রিন্ট সংস্করণ

চীনে টাইফুন হাইকুইয়ের আঘাত, ঘর ছাড়লেন হাজারো মানুষ

টাইফুন হাইকুইয়ের আঘাতে ভারি বর্ষণ শুরু হয়েছে চীনে। ফুজো প্রদেশে ভেঙে গেছে ১২ বছরের বৃষ্টিপাতের রেকর্ড। বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সরিয়ে নেওয়া হয়েছে ৩৬ হাজার মানুষকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত বন্যায় ৪ হাজার ১৯৫ হেক্টর কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে। সরিয়ে নেওয়া হয়েছে ৩৬ হাজার মানুষকে। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক রাস্তা এবং বিদ্যুৎকেন্দ্র।চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম জানায়, এখন পর্যন্ত টাইফুনের আঘাতে দেশটির ৭ কোটি ৫০ লাখ ডলার ক্ষতি হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যা ৭৫০ কোটি টাকারও বেশি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে দেখা যায়, ফুজো প্রদেশের রাজপথে পানি উঠে গেছে। পানির ঢেউয়ে দুলছে রাস্তায় থাকা মোটরবাইক ও ডাস্টবিন। ভারি বৃষ্টিতে ভূমিধসের ঘটনাও ঘটেছে।

আবহাওয়া কর্মকর্তারা জানান, এখন পর্যন্ত ৫৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছেন তারা। এর আগে জুলাই টাইফুন ডোকসুরি প্রভাবে বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে ফেলেছে এটি। ডোকসুরি আঘাতে চীনে ২০০ কোটি ডলারের ক্ষতি হয়েছিল।

ইতিমধ্যে সব ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। বন্ধ রয়েছে স্কুল। ফুজিয়ানেরও বেশি কয়েকটি শহরে বন্যা দেখা গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক অবকাঠামো।  

এর আগে তাইওয়ানে তাণ্ডব চালিয়েছিল শক্তিশালী টাইফুন হাইকুইয়। ঝড়টির আঘাতে অন্তত ৪০ জন আহত হয়েছেন। ঘর ছাড়তে বাধ্য হন হাজারো মানুষ। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে দেড় লাখেরও বেশি পরিবার। এরপর তাইওয়ানপ্রণালী পেরিয়ে চীনের দক্ষিণ উপকূলের দিকে যায় হাইকুই।

সোমবার স্থানীয় সময় রাতে দুর্বল অবস্থায় হাইকুই আঘাত আনে। কয়েকদিন আগেই চীন ও হংকংয়ে আঘাত এনেছে শক্তিশালী ঝড় সাওলা।

আরও খবর

Sponsered content

Powered by