দেশজুড়ে

ছাত্রী হেনস্থার দায়ে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষক বহিষ্কার

  প্রতিনিধি ১৪ মার্চ ২০২৪ , ৭:২৭:২০ প্রিন্ট সংস্করণ

ছাত্রী হেনস্থার দায়ে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষক বহিষ্কার

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) অনুষ্ঠিত ৮৪ তম জরুরি সিন্ডিকেট সভায় ছাত্রী হেনস্থার অভিযোগে অভিযুক্ত মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক সাজন সাহাকে চূড়ান্ত বরখাস্ত ও সাবেক বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক রেজুয়ান আহমেদ শুভ্রকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

১৪ মার্চ (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। প্রসঙ্গত, গত ৩ মার্চ সাজন সাহার অনৈতিক প্রস্তাবের বিরুদ্ধে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নারী শিক্ষার্থী সৈয়দা সনজানা আহসান ছোঁয়া যৌন হয়রানির লিখিত অভিযোগ করেন। এর পর পরই আন্দোলনে ফুঁসে ওঠে পুরো বিশ্ববিদ্যালয়।

গতকাল ১৩ মার্চ অভিযুক্ত দুই শিক্ষককে বাধ্যতামূলক ছুটি প্রদান করা হলে বিক্ষুব্ধ আন্দোলনকারী শিক্ষার্থীরা বিকাল চার টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় ঘণ্টাব্যাপী অবরোধ করে রাখে। পরে সেখানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত হয়ে তাদের বিচারের আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ উঠিয়ে নেন।

যৌন হয়রানির ঘটনা সামনে আসার পর থেকে অভিযুক্ত দুই শিক্ষককে বহিষ্কার করতে টানা ১৪ দিন ধরে আন্দোলন করে আসছে মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা। বিভিন্ন সময়ে আন্দোলনের অংশ হিসেবে একাধিকবার প্রশাসনিক ভবনে তালা, মিছিল, মোমবাতি প্রজ্বলন, সব অনুষদে তালা এমনকি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

উল্লেখ্য, যৌন হয়রানির অভিযোগ তদন্তে ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমানকে আহ্বায়ক করে ৩ সদস্য বিশিষ্ট উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জরুরি সিন্ডিকেট সভায় অভিযুক্ত শিক্ষকদ্বয়ের বহিষ্কারের পরও এই তদন্ত কমিটির কাজ চলমান থাকবে বলে প্রশাসনিক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ।

আরও খবর

Sponsered content

Powered by